Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

৫২ কিলোমিটার দূর থেকে দমকলবাহিনী আসার আগেই ৪৫ দোকানঘর পুড়ে ছাই

Bandarban pic-20.8
নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানের রুমা উপজেলার রুমা বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে কাঁচা দোকানঘরসহ অন্তত ৪৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। এর মধ্যে দুটি আবসিক হোটেল ও একটি ফার্মেসিও রয়েছে। শনিবার দুপুরে এঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, শনিবার দুপরে রুমা বাজারের একটি দোকান থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে আগুন দ্রুত বাজারের চারিদিকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ৫২ কিলোমিটার দূরের বান্দরবান শহর থেকে রুমার উদ্দেশ্য রওনা দেয় ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। অধিকাংশ দোকনঘর কাঁচা হওয়ায় দমকল বাহিনী পৌঁছার আগেই আগুনের লেলিহান শিখায় পুড়ে ছাই হয়ে যায় দুটি আবাসিক হোটেল একটি ফার্মেসিসহ প্রায় ৪৫টি ব্যবসা প্রতিষ্ঠান। দমকলবাহিনীর ইউনিট পৌঁছাতে বিলম্ব হলেও সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয়দের সহায়তায় প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে বিকাল ৩টার দিকে আগুন নিয়ন্ত্রনে আনে।

রুমা বাজারের ব্যবসায়ী মো. সেলিম জানান, অগ্নিকাণ্ডে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থরা সহায় সম্বল হারিয়ে প্রায় নিঃস্ব হয়ে গেছে। আর যাদেও বসতঘর পুড়ে গেছে তারা জানায়, সবকিছু হারিয়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছে ক্ষতিগ্রস্থরা।

রুমা উপজেলা চেয়ারম্যান অং থোয়াই চিং জানান, এ অগ্নিকাণ্ডে বাজারের ছোট-বড় প্রায় ৪৫টিরও বেশি প্রতিষ্ঠান পুড়ে গেছে।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজি মো. আবু জাহেল তস্তুরী জানান, চুলার আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করা হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঘটনার পর জেলা প্রশাসক দীলিপ কুমার বণিকসহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। জেলা প্রশাসন এবং নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে ক্ষতি গ্রস্থদের নগদ অর্থ ও ত্রান বিতরণ করা হবে বলে জানা গেছে।

তাছাড়া এরকম অনাকাঙ্খিত অঅগ্নিকাণ্ড ঘটলে দ্রত নিয়ন্ত্রনে এনে ক্ষয়ক্ষতির পরিমান কমিয়ে আনতে রুমা উপজেলায় দমকল বাহিনীর একটি স্টেশন নির্মাণেরও প্রস্তুতি চলছে। এজন্য ভূমি অধিগ্রহণের কাজও সম্পন্ন হয়েছে বলে জানান জেলা প্রশাসক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন