২৯৮ জন ভারতীয় গত ৫ বছরে পাক নাগরিক হয়েছেন: ইসলামাবাদ

 

পার্বত্যনিউজ ডেস্ক:

পাকিস্তান গত পাঁচ বছরে ২৯৮ জন ভারতীয়কে নিজেদের নাগরিকত্ব দিয়েছে। ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রনালয় এ কথা জানিয়েছে। পাক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস ট্রিবিউন’ জানিয়েছে, শাসক দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর শেখ রোহেল আসগর শনিবার ন্যাশানাল অ্যাসেম্বলিতে একটি প্রশ্ন তুলেছিলেন। সেই প্রশ্নের জবাবেই অভ্যন্তরীণ মন্ত্রনালয়ের তরফে জানানো হয়, ভারত ছেড়ে পাকিস্তানে ঢুকেছেন এমন ২৯৮ জনকে গত পাঁচ বছরে পাকিস্তান ধাপে ধাপে নাগরিকত্ব দিয়েছে।

২০১২ থেকে ২০১৭-র ১৪ এপ্রিলের মধ্যে কত জন ভারতীয় পাক নাগরিকত্ব পেয়েছেন, তারই হিসেব দিয়েছে পাক অভ্যন্তরীণ মন্ত্রনালয়। ২০১৪ সালে সবচেয়ে বেশি এবং ২০১৫ সালে সবচেয়ে কম ভারতীয়কে পাকিস্তান নিজেদের নাগরিকত্ব দিয়েছে বলে জানানো হয়েছে। পাক অভ্যন্তরীণ মন্ত্রনালয়ের রিপোর্ট বলছে, ভারত থেকে পাকিস্তানে ঢোকা ৪৮ জনকে ২০১২ সালে পাক নাগরিকত্ব দেওয়া হয়। ২০১৩ সালে সেই সংখ্যা পৌঁছয় ৭৫-এ, ২০১৪ সালে পৌঁছয় ৭৬-এ। ২০১৫ সালে মাত্র ১৫ জন ভারতীয়কে পাকিস্তান নিজেদের দেশের নাগরিকত্ব দিয়েছে বলে পাক অভ্যন্তরীণ মন্ত্রনালয় জানিয়েছে। তার পরে ২০১৬ সালে আবার ৬৯ জনকে এবং ২০১৭-র ১ জানুয়ারি থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ১৫ জনকে পাক নাগরিকত্ব দেওয়া হয়েছে পাকিস্তান সরকারের দাবি।

পাকিস্তানের নাগরিকত্ব পাওয়া মোটেই খুব সহজ কাজ নয়। কিন্তু ভারত, আফগানিস্তান, বাংলাদেশ এবং মায়ানমার থেকে অনেক মানুষ পাকিস্তানে অবৈধ অনুপ্রবেশ করেছেন এবং বছরের পর বছর পাকিস্তানে থাকছেন বলে পাক অভ্যন্তরীণ মন্ত্রনালয়ের দাবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন