১০ আগস্ট ৩ পার্বত্য জেলায় সর্বাত্মক হরতালের ডাক দিয়েছে ৫ বাঙালী সংগঠন

Exif_JPEG_420

স্টাফ রিপোর্টার:
মন্ত্রীসভায় পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ পাস হওয়ার প্রতিবাদের আগামী তিন পার্বত্য জেলায় সর্বাত্মক হরতাল আহ্বান করেছে ৫ টি বাঙালী সংগঠন। মঙ্গলবার রাজধানীতে ৫ বাঙালী সংগঠনের নেতৃবৃন্দ এক যৌথ সভা শেষে এই কর্মসূচী ঘোষণা করে গণমাধ্যমে বিবৃতি প্রেরণ করে।
পার্বত্য গণ পরিষদের কেন্দ্রীয় অস্থাযী কার্যালয়ে পার্বত্য চট্রগ্রাম সমঅধিকার আন্দোলন কেন্দ্রীয় মহাসচিব মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে পার্বত্য চট্রগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০০১ সরকার কর্তৃক সংশোধন করাতে এক জরুরী সভা অনুষ্ঠিত হয় । উক্ত সভায় পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক শেখ আহম্মেদ রাজু , পার্বত্য গণ পরিষদের মহাসচিব ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট পারভেজ তালুকদার, পার্বত্য গণ পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আলম খান, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ ঢাকা মহানগরের আহ্বায়ক মো. সাইফুল ইসলাম খান, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ- প্রচার সম্পাদক মোঃ নাজমুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন ।
উক্ত সভায় পার্বত্য চট্রগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ মন্ত্রীসভা কর্তৃক এর চূড়ান্ত অনুমোদন  দেওয়ায় এ বিষয়ে গভীর উদ্ধেগ প্রকাশ করা হয় ।
অ্যাডভোকেট পারভেজ তালুকদারের সঞ্চালনায় উক্ত সভায় বক্তারা বলেন, এ আইন একটি কালো আইন, এই আইনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোন আপীল করা যাবে না।  ঐ কমিশনের সদস্যদের মধ্যে কোন বাঙ্গালী প্রতিনিধি নাই । কমিশনের চেয়ারম্যান পদে সুপ্রিম কোর্টের আপীল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি ও সদস্য সচিব নিয়োগে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীল মধ্যে থেকে অগ্রাধিকার দেয়া এবং বাকী সদস্যরা নৃগোষ্ঠীর সদস্য হতে নিয়োগ দেওয়া হবে ।
নেতৃবৃন্দ বলেন, এক্ষেত্রে পার্বত্য চট্রগ্রামের বাঙ্গালী কোন প্রতিনিধি না থাকাতে পার্বত্য চট্রগ্রামের ৪৮% বাঙ্গালী জনগনের জন্য ন্যায় বিচার নিশ্চিত হবে না । বাঙ্গালীরা তাদের ভূমির অধিকার হারাবে । তাই উক্ত কমিশনের আইন সংশোধন-২০১৬ মন্ত্রী সভায় পাস হওয়ায় তা বাতিল এবং ভূমি কমিশনে বাঙ্গালী প্রতিনিধি নিয়োগের জন্য তিন পার্বত্য জেলায় নিন্মোক্ত কর্মসূচি পালনের আহ্ববান জানানো হয় ।
কর্মসুচিসমুহ 
৪ আগস্ট বহস্পতিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০ টায় ৫ বাঙালী সংগঠনের পক্ষ থেকে মানববন্ধন ও তিন পার্বত্য জেলায় বিক্ষোভ মিছিল।
৮  আগস্ট সকাল ১০ টায় একযোগে খাগড়াছড়ি জেলা সদরের শাপলা চত্তরে, রাঙামাটি জেলা প্রশাসক কার্যালযের সামনে ও বান্দরবান প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল।
১০ আগস্ট তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতাল।
এরপরও যদি সরকার দাবী না মানে তাহলে লাগাতার হরতালসহ কঠোর কর্মসূচী পরবর্তিতে ঘোষণা করা হয়ে বলে বিবৃতিতে জানানো হয়েছে।
Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “১০ আগস্ট ৩ পার্বত্য জেলায় সর্বাত্মক হরতালের ডাক দিয়েছে ৫ বাঙালী সংগঠন”

  1. শ…….. বাচ্চা সেটেলারগুলোকে কেটে টুকরা টুকরা করে সমতলে পাঠিয়ে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন