Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

হেডম্যান নিয়োগ, বদলী ও পদায়নে জেলা প্রশাসক সম্মেলনে সিদ্ধান্তের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ও পার্বত্য চুক্তি লংঘনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ও পার্বত্য চুক্তি লংঘন করে হেডম্যানগণের নিয়োগ, স্থায়ী ও রাজস্বভূক্ত করে বদলী এবং পদায়নে সংক্রান্ত জেলা প্রশাসক সম্মেলন ২০১৭-এর সিদ্ধান্তের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে জেলা হেডম্যান এসোসিয়েশন।

রোববার (২৪ জুন) সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে পার্বত্য চট্টগ্রাম হেডম্যান নেটওয়ার্কের সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ২০১৭ সালে জেলা প্রশাসক সম্মেলনে গৃহীত সিদ্ধান্তে তীব্র সমালোচনা করে বলেন, ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রম শাসনবিধি ও পার্বত্য চুক্তির আলোকে প্রণীত আইনকে বৃদ্ধাঙ্গুল দেখানো হয়েছে।

শাসনবিধি অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের প্রথাগত নেতৃত্ব সার্কেল চিফ,হেড ম্যান, কার্বারীগণের নিয়োগ সংক্রান্ত এই আইনের আলোকে পরিচালিত হয়ে আসছে। কিন্তু জেলা প্রশাসক সম্মেলন ২০১৭-এ জেলা প্রশাসকগণ হেডম্যান নিয়োগ, স্থায়ী ও রাজস্বভূক্ত করে বদলী ও পদায়ন সংক্রান্ত গ্রহণ করে। যা পার্বত্য চুক্তির আলোকে প্রণীত পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন ১৯৯৮, তিন পার্বত্য জেলা পরিষদ আইন ১৯৯৮-এ স্বীকৃত আইনকে লংঘন করা হয়েছে এবং ১৯০০ সালের শাসনবিধির সাথে সামঞ্জস্যপূর্ন নয়। অথচ এ ধরনের সিদ্ধান্ত গ্রহনের পূর্বে হেডম্যানসহ অন্যান্য প্রতিষ্ঠানের সাথে কোন ধরনের আলোচনা করা হয়নি।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, হেডম্যান এসোসিয়েশনের খাগড়াছড়ি জেলা সভাপতি চাইথোয়ই চৌধুরী, সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি ত্রিপুরা ও সাংগঠনিক সম্পাদক হিরণ জয় ত্রিপুরা।

পরে র‌্যালী সহকারে জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি দেওয়া হয়।

স্বারকলিপিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের শাসন ব্যবস্থা বাংলাদেশের অপরাপর শাসন ব্যবস্থা থেকে ভিন্ন। এ অঞ্চলে দেশের অপরাপর সাধারন শাসনব্যবস্থার পাশাপাশি প্রথাগত শাসনব্যবস্থা কার্যকর রয়েছে। পার্বত্য চট্টগ্রামের এই প্রথাগত শাসন ব্যবস্থায় রাজস্ব আদায়,ভূমি ব্যবস্থাপনা, সামাজিক বিচার, আইন-শৃঙ্খলা সুরক্ষা, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন কর্মকান্ডে হেডম্যানগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

জেলা প্রশাসক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত পার্বত্য চট্টগ্রামের প্রচলিত আইন, প্রথা, রীতি-নীতির সাথে সঙ্গতিপূর্ণ নয় বিধায় তিন পার্বত্য জেলার জন্য গ্রহনযোগ্য নয়। সার্কেল চিফ, হেডম্যান ও কার্বারী পদটি বদলীযোগ্য পদ নয়। শতশত বছর ধরে পার্বত্যাঞ্চলের এই ব্যবস্থা ও পদ্ধতি অনুসৃত হয়ে আসছে। পার্বত্য চট্টগ্রামের প্রথা, রীতি-নীতি ও ঐতিহ্যের প্রতি সম্যক ধারনা না থাকার কারণে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে হেডম্যান এসোসিয়েশন মনে করে।

স্বারকলিপিতে ২০১৭ সালের জেলা প্রশাসক সম্মেলনে গৃহীত সিদ্ধান্তকে বাস্তবতা বিবর্জিত দাবী করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন