Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

হঠাৎ করে মহালছড়িতে চালের দাম বৃদ্ধি, ক্রেতাদের মাথায় হাত

1430824682

মহালছড়ি  প্রতিনিধি:

পার্বত্য খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার হাট বাজারে সম্প্রতি হঠাৎ করে অস্বাভাবিক ভাবে চালের দাম বৃদ্ধি পাওয়ায় কিনে খাওয়া গরীব শ্রমজীবি মানুষসহ সকল ক্রেতাসাধারণ রিতীমত দিশেহারা হয়ে পড়েছে।

উপজেলার বড় দুটি বাজার মহালছড়ি বাজারে সরেজমিনে ঘুরে দেখা যায় সচরাচর যেসব সিদ্ধ মোটাচাল গত একমাস আগেও ২২টাকা কেজি দামে বিক্রি করা হয়েছিল তা বর্তমানে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫টাকা দরে। আর একই মানের আতপচাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০ টাকা দামে যা বিক্রি হতো প্রতি কেজি ২৪ টাকা দরে। বর্তমানে আতপ সরু ২৮ জাতের চাল বিক্রি হচ্ছে কেজি ৩৫ টাকা ও পাইজম ৩৮ টাকা দামে আর সিদ্ধ সরু চাল বিক্রি একই মানের প্রতিকেজি ৪২ থেকে ৪৫ টাকায়। চালের দাম হঠাৎ করে বৃদ্ধি পাওয়ার কারণ জানতে চাইলে স্থানীয় খুচরা ব্যবসায়ীরা বলেন এটা মিল মালিক ও গুদামজাতকারী পাইকারী ব্যবসায়ীদের কারসাজী।

সাধারণ ক্রেতাদের বক্তব্য হলো, চালের বাজার মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য সরকার ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ করছে। চালের বাজার দর নিয়ন্ত্রণে রাখতে সরকারেও আন্তরিকতার অভাব নাই। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, প্রাকৃতিক দূর্যোগ ও স্থানীয়ভাবে মৌসুমী জলাবদ্ধতার কারণে এলাকার বিপুল পরিমাণ ধানীজমি অনাবাদি থাকে। প্রতিবছর এ সময় এটি একটি কারণতো আছেই এছাড়াও উপজেলার ছয়টি গুচ্ছগ্রামে গত তিন মাস যাবত রেশন দেওয়া বন্ধ থাকায় তারও একটা বিরূপ প্রভাব পড়েছে বাজারে।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বলেন, বর্তমান খাদ্য বান্ধব সরকার সরকারীভাবে হত দরিদ্রদের মাঝে ১০ টাকা দরে চাল বিক্রি করার ফলে বর্তমানে চালের দাম কিছুটা স্থিতিশীল এবং কেজি প্রতি ১-২  টাকা কমেছে এবং এটা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন