হঠাৎ করেই উত্তপ্ত রাঙামাটি: আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা

জবকক

পার্বত্যনিউজ রিপোর্ট:

হঠাৎ করেই উত্তপ্ত হয়ে উঠেছে রাঙামাটি। বাঙালী মটর সাইকেল চালক সাদিকুল ইসলামকে অপহরণ করে হত্যার প্রতিবাদে গত ১৯ এপ্রিল রাঙামাটি-খাগড়াছড়ি পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের ডাকে দিন ব্যাপী হরতালের পর পিসিপি নেতা রোমেল চাকমার নিরাপত্তা চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে আগামী রবিবার রাঙামাটি জেলায় দিনব্যাপী অবরোধ ডেকেছে ইউপিডিএফ।

রাঙামাটির কুতুকছড়িতে ইউপিডিএফ সন্ত্রাসী কর্তৃক একটি বাস আটকে ব্যাপক ভাংচুর ও বাসের চালক এবং হেলপারকে মারধরের প্রতিবাদে শনিবার রাঙামাটির সকল সড়কে বাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাঙামাটি বাস মালিক ও শ্রমিকরা। উপর্যুপুরি এই হরতাল- অবরোধে রাঙামাটি জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি াবনতির আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দাগণ।

এদিকে রমেল চাকমার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর না করে নিরাপত্তা হেফাজতে দাহ করার প্রতিবাদে রাঙামাটি-খাগড়াছড়ি আঞ্চলিক সড়ক অবরোধ করে রেখেছে রমেল চাকমা হত্যার প্রতিবাদ কমিটির নেতাকর্মীরা। শুক্রবার দুপুর আড়াইটার দিকে সড়কের উপর গাছের গুড়ি ফেলে এই অবরোধ শুরু করেন তারা। তবে অনুসন্ধানে ভিন্ন তথ্য পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে,  পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)র সাধারণ সম্পাদক রমেল চাকমার দাহ সম্পন্ন হয়েছে। শুক্রবার দুপুরে পরিবারের কিছু সদস্যের উপস্থিতিতে দাহ কাজ শেষ করা হয় রমেল চাকমার বাড়ি নানিয়ারচরের বুড়িঘাট ইউনিয়নের ৬নং ওয়ার্ডের পূর্ব হাতিমারা গ্রামে।

ইউপিডিএফ সমর্থিত ৩নং বুড়িঘাট চেয়ারম্যান প্রমোদ খীসা জানিয়েছেন, বুধবার (১৯ এপ্রিল) দুপুরে চট্টগ্রামে মেডিকেল কলেজ হাসপাতালে রমেল মারা যায়। পরে পুলিশ হেফাজতে লাশটি বুড়িঘাটে রাত আটটায় পৌঁছায়। তখন খুব বৃষ্টি হচ্ছিল।

পরে লাশটি বুড়িঘাট ইউনিয়নের ৫নং ওয়ার্ড মেম্বার বাবুলের দোকানে লাশ রাখা হয়। পরে সকালে লাশটি রমেলের গ্রামের বাড়ি পূর্বহাতিমারা নিয়ে গিয়ে দুপুরে দাহ করা হয়। সেখানে তার পরিবারের অল্প কয়েকজন উপস্থিত ছিল।

৬নং ওয়ার্ডের মেম্বার মো. শফিকুল ইসলাম বলেন, রাতে বৃষ্টি থাকার কারনে লাশটি আর গ্রামে আনা সম্ভব হয় নি। শুক্রবার সকালে তার তার গ্রামের বাড়ি পূর্বহাতিমারা নিয়ে দুপুরে পরিবারের কিছু সদস্য নিয়ে দাহ কাজ সম্পূর্ণ করা হয়।

নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল লতিফ বলেন, আমরা ময়নাতদন্ত শেষে রমেল চাকমা লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা জন্য বুড়িঘাট পর্যন্ত নিয়ে যাই। কিন্তু প্রচুর বৃষ্টি থাকার করানে আমরা তার গ্রামের বাড়ি পর্যন্ত পৌঁছে দিতে পারিনি। তবে রমেল চাকমা লাশ যারা চট্টগ্রাম থেকে নিয়ে আসে তাদের কাছে বুঝিয়ে দিয়ে আমরা চলে আসি।

romel chakma

উল্লেখ্য, নানিয়ারচর উপজেলায় দুইটি ট্রাকে আগুন দেবার ঘটনায় অভিযোগে গত বুধবার (৫ এপ্রিল) নানিয়ারচর বাজার থেকে রমেল চাকমাকে আটক করে নিরাপত্তা বাহিনী। রমেল চাকমা পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি)র নানিয়ারচর উপজেলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। এদিকে নিরাপত্তাবাহিনী আটকের পর নানিয়ারচর থানা পুলিশের কাছে হস্তান্তরের পর রমেল চাকমা বুকে ব্যথা অনুভবের কথা জানালে বৃহস্পতিবার (৬ এপ্রিল) পুলিশ তাকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।

রমেল চাকমার মৃত্যুতে রাঙামাটি ইউপিডিএফ সমর্থিত পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি) ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়ে আগামী রোববার (২৩ এপ্রিল) রাঙামাটি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ, মঙ্গলবার (২৫ এপ্রিল) মঙ্গলবার রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে অবস্থান ধর্মঘট ও বুধবার (২৬ এপ্রিল) নানিয়ারচর বাজার বয়কটের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এদিকে রাঙামাটির কুতুকছড়িতে একটি বাস আটকে ব্যাপক ভাংচুর ও বাসের চালক এবং হেলপারকে মারধরের প্রতিবাদে শনিবার রাঙামাটির সকল সড়কে বাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাঙামাটি বাস মালিক ও শ্রমিকরা।

পুলিশ ও প্রত্যক্ষদর্শিরা জানিয়েছেন, শুক্রবার বিকেলে খাগড়াছড়ি থেকে রাঙামাটি ফেরার পথে কুতুকছড়িতে ব্যারিকেড দিয়ে বাস থামিয়ে ২০/৪০জন যুবক লাঠিসোঠা নিয়ে রাঙামাটি-জ ৩০৭১ গাড়িটি ভাংচুর করে এবং গাড়ির চালক শাহাদাত হোসেন ও হেলপার আরমানকে গুরুতর আহত করে।

হামলাকারিরা যাত্রীদের উপরও হামলা চালায় । খবর পেয়ে পুলিশ ও পরিবহন নেতারা ঘটনাস্থল থেকে আহত চালক ও হেলপারকে উদ্ধার করে নিয়ে আসেন। আহতদের রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার রাতে বিষয়টি নিশ্চিত করে রাঙামাটি বাস মালিক সমিতির সভাপতি মঈনুদ্দিন সেলিম বলেছেন, শুক্রবার সন্ধ্যার সময় খাগড়াছড়ি থেকে আমাদের একটি বাস রাঙামাটি আসার পথে কুতুকছড়ি এলাকায় ইউপিডিএফ এর একদল সন্ত্রাসী বাসটি আটক করে ব্যাপক ভাংচুর করে এবং বাসের চালক ও হেলপারকে মারধর করেছে।

এর প্রতিবাদে শনিবার আমরা রাঙামাটি-খাগড়াছড়ি,রাঙামাটি-চট্টগ্রাম,রাঙামাটি-বান্দরবানসহ সকল সড়কে বাস চলাচল বন্ধ রাখবো। অপরাধীদের গ্রেফতার করা হলে আরো কঠোর কর্মসূচী দেয়া হবে বলেও সতর্ক করে দেন তিনি।

রাঙামাটি কোতয়ালী থানার অফিসার্স ইনচার্জ মুহাম্মদ রশীদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, হামলাকারীদের কাউকে খুঁজে পাওয়া যায়নি। তবে পুলিশ রাস্তার ব্যারিকেড সরিয়ে ফেলে।

এই ঘটনার সাথে ইউপিডিএফ জড়িত বলে জানা গেছে।তবে এই বিষয়ে কথা বলার জন্য ইউপিডিএফ এর দায়িত্বশীল কোন নেতাকেই মোবাইলে পাওয়া যায়নি।

এদিকে গত ১০ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভাড়ায় মোটর সাইকেল চালক ছাদিকুল ইসলামকে (২৩) দুই উপজাতি মহালছড়ি বাসস্ট্যান্ড থেকে রাঙামাটির ঘিলাছড়ি উদ্দেশ্যে ভাড়া করে নিয়ে যাওয়ার পর ছাদিকুল ইসলাম নিখোঁজ হন। তিনদিন পর ১৩ এপ্রিল বিকালে রাঙামাটির নানিয়াচর উপজেলার ঘিলাছড়ি এলাকায় ছাদিকুল ইসলামের ক্ষতবিক্ষত লাশ মাটি চাপা দেওয়া অবস্থায় পাওয়া যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন