স্বাস্থ্যসেবার মান উন্নয়নে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা

রাঙামাটি প্রতিনিধি:

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়কের কক্ষে স্বাস্থ্যসেবার মান উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় টিআইবি’র এরিয়াম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলমের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সনাক সহ-সভাপতি অমলেন্দু হাওলাদার।

সভায় হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীদের ডিউটি রোস্টার জরুরী বিভাগে টানানো ও নিয়মিত আপডেট করা, সেবা গ্রহীতাদের নিকট হতে বিনা রশিদে রোগ নির্ণয় ফি না নেয়া, নারীদের জন্য পৃথক সেবার তালিকা প্রদর্শন, প্রাইভেট হাসপাতালের অ্যাম্বুলেন্সে অক্সিজেন সিলিন্ডার নিশ্চিতের বিষয়ে সিভিল সার্জন কর্তৃক চিঠি প্রদান, হাসপাতালে হেল্প ডেস্ক বা অনুসন্ধান ডেস্ক চালু, মহিলা ও শিশু ওয়ার্ড চালুর বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়। তাছাড়া জেলার উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সের অবকাঠামো নির্মাণ অগ্রগতি ও ডাক্তার বৃন্দের উপস্থিতি নিশ্চিতের বিষয়ে আলোচনা হয়।

সভায় সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙ্গামাটি এর স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহ্বায়ক মিজনিরূপা দেওয়ান বলেন “রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সেবাদানের ক্ষেত্রে হাসপাতালটিতে পূর্বের তুলনায় দৃশ্যমান উন্নত হয়েছে। সনাক রাঙ্গামাটিতে স্বাস্থ্য ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাব দিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। সনাক বিভিন্ন পরামর্শমূলক কার্যক্রমের মাধ্যমে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সহযোগিতা অব্যহত রাখবে”।

রাঙ্গামাটি জেলার সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার বক্তব্যে বলেন “বর্তমানে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে বায়োমেট্রিক হাজিরা চালু, অনলাইনে ডাটাবেজে তথ্য সংরক্ষণ ও প্রেরণ এবং হাসপাতালের সেবা গ্রহীতার সংখ্যাবৃদ্ধিসহ স্বাস্থ্য অধিদপ্তর নির্ধারিত সূচক অনুযায়ী চট্টগ্রাম বিভাগে রাঙ্গামাটি জেলা দ্বিতীয় স্থানে রয়েছে।  হাসপাতালে যে কর্মীবৃন্দ রয়েছেন তাদের আন্তরিকতায় হাসপাতালে সেবার মান বৃদ্ধি পাচ্ছে। তিনিআরওবলেন স্বাস্থ্যসেবার মান উন্নয়নের ক্ষেত্রে সনাকের মাধ্যমে উত্থাপিত যে সমস্ত বিষয় সভায় আলোচনা হয়েছে সেগুলো সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় বাস্তবায়িত হলে সেবার মান আরও বৃদ্ধি পাবে”।

সভাপতির সমাপনী বক্তব্যে সনাকসহ সভাপতি অমলেন্দু হাওলাদার বলেন সনাক অ্যাডভোকেসির মাধ্যমে বিভিন্ন সমস্যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উত্থাপন করে এবং এর মাধ্যমে সহযোগিতা করে থাকে। তিনি আরও বলেন রাঙ্গামাটির স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সবার সম্মিলিত উদ্যোগ প্রয়োজন এবং সকলের সহযোগিতায় স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি পাবে।

সভায় আরও উপস্থিত ছিলেন রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের কনসালটেন্টবৃন্দ, আবাসিক চিকিৎসা কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। সনাক, স্বজন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন