স্বপ্নের মতো করে পার্বত্য চট্টগ্রামকে এগিয়ে নিয়ে যাবো: গওহর রিজবী

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি:

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজবী বলেছেন, স্বপ্নের মতো করে পার্বত্য চট্টগ্রামকে এগিয়ে নিয়ে যাবো।

বৃহস্পতিবার (১২এপ্রিল) দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাইনী মিলনায়তনে “পার্বত্য চট্টগ্রামে টেকসই উন্নয়ন রূপকল্প” শীর্ষক অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আপনারা কি ধরণের পার্বত্য চট্টগ্রাম চান এজন্য পাঁচ বছরের একটি মাস্টার প্লান তৈরি করেন।

সরকারের এ উপদেষ্টা জানান, পার্বত্য চট্টগ্রাম দেশের একটি গুরুত্বপূর্ণ সম্পদ। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি বাজেটে পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য বরাদ্ধ রাখে।

তিনি আরও বলেন, আমাদের মাথা পিছু আয় বেড়েছে। খাদ্যর দাম তুলনামূলক কম। আমরা নিজের পায়ে নিজে দাঁড়াতে পেরেছি। স্বপ্নের পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়।

এসময় তিনি বলেন, শেখ হাসিনা সরকারের মূল লক্ষ্য হলো দেশের প্রতিটি মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়া। আমরা সেই লক্ষেই পৌছে গেছি। এ বছরের শেষে সরকার তার এ লক্ষমাত্রা পূরণ করবে।

তিনি জানান, একটা সময় আমাদের চার হাজার মেগাওয়াট বিদ্যুৎ ছিলো। এখন আমরা ১৪হাজার মেগাওয়াটে উন্নিতি করেছি। আমাদের লক্ষ্য ৩০হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা।

দেশের পাশ্ববর্তী রাষ্ট্র ভারতের সাথে বাংলাদেশের সার্বিক পরিস্থিতির তুলনা করে সরকারের তিনি বলেন, সারাদেশে আমাদের সরকার ফ্রি সার্ভিস মেডিকেল সেবা প্রদান, বয়স্ক ভাতা এবং ঘরে ঘরে ল্যাট্রিন স্থাপন করেছে। যা পৃথিবীর অনেক উন্নত রাষ্ট্রে এমন চিত্র দেখা যায় বলে। দেশ এভাবে এগিয়ে যেতে পারলে ২০৪১ সালের আগে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে তিনি যোগ করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য দীপংকর তালুকদার।

এসময় জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, পুলিশ সুপার আলমগীর কবিরসহ স্থানীয় প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে তিনি সকাল সাড়ে ১১টার দিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ঘাটে জলে ফুল ভাসিয়ে বৈসাবির উৎসব উৎযাপন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক এ উপদেষ্টা।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন