স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর আত্মসামাজিক উন্নয়নে সরকার কাজ শুরু করেছে

উখিয়া প্রতিনিধি:

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর সংকট মোকাবেলায় স্থানীয় জনগণের সমস্যা, উদ্বেগ ও উত্তরণ সম্ভাবনা বিষয়ক বেতার সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ নভেম্বর) উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের মরিচ্যা পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র আয়োজিত বেতার সংলাপ অনুষ্ঠানে আলোচক ছিলেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী। শুরুতে স্বাগত বক্তব্যদেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মো. মাহফুজুল হক।

উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আবু রাশেদ মুহাম্মদ নোমান, হলদিয়া পালং ইউপি প্যানেল চেয়ারম্যান জয়নাব আলম লিপি, আন্তর্জাতিক সংস্থার মাহাবুবুর রহমান ও মরিচ্যা পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম।

বেতার সংলাপে স্থানীয়দের প্রশ্নের জবাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, ইতি মধ্যে ২০ হাজার পরিবারকে ভিজিএফ, ভিজিডি’র বিশেষ কর্মসূচির আওতায় ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত কৃষকদেরকে সাড়ে ৩ কোটি টাকার কৃষি উপকরণ প্রদান সহ ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয় কেন্দ্র নির্মাণের প্রস্তাব করা হয়েছে এবং বিভিন্ন এনজিও সংস্থা আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নগদ অর্থ সহায়তা প্রদান করে যাচ্ছে। সড়ক সম্প্রসারণ বৃদ্ধি ও ৭টি গ্রামীণ সড়ক দ্রুত উন্নীত করণ করা হচ্ছে। উক্ত সংলাপ অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, কৃষক, মৎস্যজীবী, গৃহনী ও শিক্ষার্থীগণ অংশ নেন।

ইউনেসেফের অর্থায়নে ও বিবিসি মিডিয়া এ্যাকশনের কারিগরি সহায়তায় বেতার সংলাপ অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন, সিনিয়র সাংবাদিক দ্যা ডেইলি স্টারের মোহাম্মদ আলী জিন্নাত। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক ফখরুল করিম, উপ আঞ্চলিক পরিচালক মো. মোমিনুল হক, সহকারী বার্তা নিয়ন্ত্রক মো. আরফাত হোসেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন