Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

সেন্টমার্টিনে বিজিবি মোতায়েন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য

নিউজ ডেস্ক:

দীর্ঘ ২২ বছর পর রবিবার (৮ এপ্রিল) দেশের সর্ব দক্ষিণ সীমান্ত সেন্টমার্টিনে ভারি অস্ত্রসহ বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সেন্টমার্টিনের নিরাপত্তার জন্যই সেখানেই বিজিবি মোতায়েন করা হয়েছে।

মিয়ানমার কয়েকবার সেন্টমার্টিনকে নিজেদের সীমানা দাবি করায় বিজিবি মোতায়েন করা হলো কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেন্টমার্টিন আমাদের শেষ সীমানা, সেখানে আগেও বিজিবি মোতায়েন ছিল। আমরা আবার মনে করেছি সেখানে বিজিবি মোতায়েন করা দরকার। তাই সেখানে বিজিবি মোতায়েন করেছি। এটা তেমন কিছু না। এটা একটা নিরাপত্তার নিয়মিত প্রক্রিয়া।’

তিনি আরও বলেন, ‘আমরা সেন্টমার্টিনের নিরাপত্তার জন্যই সেখানেই বিজিবি মোতায়েন করেছি। এছাড়াও আমাদের কোস্টগার্ডের কিছু সদস্য সেখানে যাবে।

সেন্টমার্টিনে বিজিবি কতদিন মোতায়েন থাকবে- এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যত দিন দরকার তত দিন বিজিবি মোতায়েন থাকবে।

রবিবারই বিজিবির এক প্লাটুন সদস্য সেন্টমার্টিনে মোতায়েন করা হয়। ১৯৯৭ সালের পর ২২ বছর পর সেন্টমার্টিন দ্বীপ এলাকায় বিজিবি মোতায়েন করা হলো।

সেন্টমার্টিনে মোতায়েন বিজিবি-১ কোম্পানির প্রায় শতাধিক সদস্য বর্তমানে আবহাওয়া অফিসে অস্থায়ীভাবে অবস্থান করছেন বলে জানা গেছে।

বিজিবি টেকনাফ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল সরকার মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, রবিবার থেকে ভারি অস্ত্রসহ সেন্টমার্টিনে পুনরায় বিজিবি সদস্যরা টহল দেয়া শুরু করেছে।

বিজিবি সদর দফতরের বরাতে তিনি জানান, ‘সরকারি নির্দেশ মোতাবেক আজ (রবিবার) থেকে দেশের সর্ব দক্ষিণ সীমান্ত সেন্টমার্টিনে ভারি অস্ত্রসহ পুনরায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

বিজিবি অধিনায়ক আরও জানান, ১৯৯৭ সাল পর্যন্ত ওই এলাকায় বিজিবি মোতায়েন ছিল। সরকার ফের চাইছে সেখানে অন্যান্য বাহিনীর মতো বিজিবিও নিরাপত্তায় নিয়োজিত থাক। সরকারি নির্দেশনার পরিপ্রেক্ষিতে রোববার থেকে সেন্টমার্টিন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, রোহিঙ্গা ইস্যুসহ বেশকিছু বিষয় নিয়ে প্রতিবেশী মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে টানাপড়েন চলছে। মিয়ানমার বেশ কয়েকবার তাদের মানচিত্রে সেন্টমার্টিনকে নিজেদের অংশ হিসেবে দাবি করে। পরে অবশ্য বাংলাদেশের তীব্র প্রতিবাদের মুখে সেই দাবি থেকে তারা সরে আসতে বাধ্য হয়।

সেন্টমার্টিন সৃষ্টি থেকেই বাংলাদেশের ভূখণ্ডের অন্তর্গত। ১৯৩৭ সালে ব্রিটিশ শাসনামলে বার্মা ও ভারত ভাগ হওয়ার সময় সেন্টমার্টিন পড়েছিল ভারতে। আর ১৯৪৭ সালে ভারত ভাগের সময় সেন্টমার্টিন পড়ে যায় পাকিস্তানে।

পরে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে সেন্টমার্টিন বাংলাদেশের হয়ে যায়। এর প্রেক্ষিতে ১৯৭৪ সালে সেন্টমার্টিনকে বাংলাদেশের উল্লেখ করে মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা চুক্তি হয়। সূত্র: দৈনিক যুগান্তর

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: সেন্টমার্টিনে বিজিবি মোতায়েন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন