সেদিনই বুঝতে পেরেছিলাম কোটা জিনিসটার মানে কি !

1002240_609360722431971_540589625_n

পাঠকের মতামত
গাজী সালাউদ্দীন

বিশ্ববিদ্যালয়েরর ভর্তি পরীক্ষায় অংশ গ্রহন করতে গিয়ে, একই ফ্যাকল্টিতে একই প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে আমি পেয়েছিলাম ১২৫-এর মধ্যে ৯৩.১০, আর আমার কলেজে ইয়ারমেট চাকমা বন্ধুটি পেয়েছিল ৩৯ নম্বর । কিন্তু সাবজেক্ট ডিষ্ট্রিবিউশনের সময় দেখা গেল, আমি পেলাম “ইতিহাস”। আর উপজাতি বন্ধুটির ভাগ্যে জুটলো ইংরেজি কিংবা জার্নালিজম । এর ঠিক পাঁচ দিন পর আবারো জানতে পারলাম, সেই বন্ধুটি ঢাবিতে চান্স পেয়েছে ।সেদিন মনে খুব দুঃখই লাগছিল। সেদিনই বুঝতে পেরেছিলাম কোটা জিনিসটার মানে কি ! কোটার মানে হলো অযোগ্যদেরকে বিধির বলে যোগ্যদের স্হানে পৌঁছিয়ে দেওয়া ।

ইদানিং দেশের শিক্ষিত তরুণ সমাজ কোটা প্রথার বিরুদ্ধে ঐক্যবধ্য হচ্ছে দেখে খুবই ভালো লাগছে । দেশের অনেকেই হয়তো জানেনা পার্বত্য চট্টগ্রামে তিন দশক ধরে চলে আসছে এই সমাজ বিধধংসী কোটা পদ্ধতি । দেশের প্রত্যকটি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ক্যাডেট কলেজ, বিসিএস সহ প্রত্যকটি চাকরির ক্ষেত্রে উপজাতিদের জন্য ৫% কোটা সংরক্ষিত আছে । যার ফলে হাজার হাজার অযোগ্য উপজাতিরা চলে যাচ্ছে রাষ্ট্রের গুরুত্বপুর্ন পদগুলোতে । পার্বত্য চট্টগ্রামের হাতেগোণা কিছু সংখ্যক উপজাতিদের মধ্যে আজ অধিকাংশ উচ্চ শিক্ষিত আর সরকারী চাকুরে। প্রজাতন্ত্রের এসকল উপজাতি কর্মকর্তারা শুধু ভালো পজিশনে চাকরি পেয়েই ক্ষান্ত হয়না । যার যার অবস্হান থেকে তাদেরকে নিজ দায়িত্বে প্রতিনিয়ত দেশবিরোধী প্রচারনায় ব্যস্ত থাকতে দেখা যায় । পার্বত্য চট্টগ্রামের একজন উপজাতি ছাত্র কোনমতে টেনেটুনে স্নাতক ডিগ্রী অর্জন করতে পারলেই তাদের আর কোন চিন্তা থাকে না । নিশ্চিত যে কোন একটি সরকারি অফিসারের পদ তার জন্য অপেক্ষা করছে ।

পক্ষান্তরে একই জলবায়ু, পরিবেশে বাস করেও পার্বত্য চট্টগ্রামের বাঙালিরা এসকল সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে যুগের পর যুগ । যার ফলে এ অঞ্চলের বসবাসকারিদের মধ্য দিনে দিনে মারাত্নকভাবে শ্রেনী বৈষম্য বাড়ছে ।পাঃ চট্টগ্রামে সরেজমিন ঘুরলেই উপজাতি ও বাঙালিদের মধ্য রাজা প্রজা সম্পর্কটি স্পষ্ট পরিলক্ষিত হয় । যেখানে দেশের হাজারো মেধাবিরা তাদের যোগ্যতানুযায়ী ন্যুনতম কিছু করতে পারছে না আর সেখানে সামান্য কয়টা উপজাতির জন্য আমাদের সরকারগুলোর কিসের এতো দরদ তা খতিয়ে দেখবার সময় হয়েছে এখন । তাই একজন পার্বত্য বাঙালী হিসেবে দেশের তরুণ সমাজের সাথে সুর মিলিয়ে আমিও বলতে চাই, সমাজ ধবংসকারী কোটা পদ্ধতি মানিনা, মানবো না ।।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন