সুন্দর পৃথিবীতে নিরাপদ পরিবেশে বাঁচতে হলে সবাইকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কাজ করতে হবে

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদের উদ্যোগে গতকাল মঙ্গলবার একদিনে তিনটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রেখেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে দিনের শুরুতে উপজেলা কৃষি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয় বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ক প্রশিক্ষন কর্মশালা। এরপর অনুষ্ঠিত হয় ম্যালিরিয়া প্রতিরোধ বিষয়ক এডভোকেসী এবং সর্বশেষ অনুষ্ঠিত হয় উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) সহায়তায় ও চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে “বাল্য বিবাহ ও ইভটিজিং রোধকল্পে দ্বিতীয় দিনের প্রশিক্ষণ কর্মশালা।

এদিন উপজেলা প্রশাসনের হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় অংশ নেন জনপ্রতিনিধি, মাধ্যমিক পর্যায়ের প্রধান শিক্ষক, মাদরাসার সুপার ও শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা মো.আতিক উল্লাহ, উপজেলা সরকারি হাসপাতালের ভারপ্রাপ্ত প্রধান চিকিৎসা কর্মকর্তা মুজিবুল হক, উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা. ফেরদৌসি আকতার, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান মো. নুরুল আখের, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক দিদারুল  ইসলাম। এছাড়াও কর্মশালায় সংশ্লিষ্ট বিভাগের সকল কর্মকর্তা, প্রশিক্ষনার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ শাসনামলে বাংলাদেশ এখন খাদ্যে স্বর্নিভরতা অর্জন করেছে। বাংলাদেশের কৃষি ব্যবস্থা উন্নত বিশ্বের কাছে এখন মডেলে পরিণত হয়েছে।

সরকার প্রধানের দিকনির্দেশনায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী কৃষক ও কৃষি ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, বিষমুক্ত সবজি উৎপাদন আজকের সময়ের দাবি, আমাদেরকে নিরাপদ পরিবেশে সুস্থ থাকতে হলে বিষমুক্ত সবজি উৎপাদনে আরো বেশি দক্ষতা অর্জন করতে হবে। জমিতে বেশি পরিমাণ বিষ প্রয়োগ করলে যেমন ফসলের মাধ্যমে মানুষের স্বাস্থ্য নিরাপত্তা হুমকিতে থাকে, তেমনি জমির উর্বরতা শক্তি হ্রাস পায়। তাই এব্যাপারে কৃষকসহ সকল মহলকে সচেতন হতে হবে।

অপর কর্মশালায় উপজেলা চেয়ারম্যান জাফর আলম বলেন, বাল্য বিবাহ ও ইভটিজিং প্রবণতা একটি মারাত্মক ব্যাধিতে পরিণত হয়েছে। এই ব্যধি  থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। এই জন্য এখন থেকে বাল্যবিয়ে ও ইভটিজিংয়ের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি প্রতিটি জনপদে জনমত গড়ে তুলতে হবে।

অপরদিকে ম্যালিরিয়া প্রতিরোধ বিষয়ক এডভোকেসী কর্মশালায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান বলেন, সমাজের প্রতিটি নাগরিককে স্বাস্থ্য সচেতন হতে হবে। সুন্দর পৃথিবীতে নিরাপদ পরিবেশে বাঁচতে হলে সবাইকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কাজ করতে হবে।

এই ক্ষেত্রে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট সকল মহলকে দায়িত্ববান ভুমিকা রাখতে হবে। তিনি বলেন, সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনা দক্ষ নেতৃত্বের মাধ্যমে সর্বক্ষেত্রে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমাদেরকে সরকারের সফল কার্যক্রম অব্যাহত রাখতে হলে যার যার অবস্থান থেকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। তারমধ্যে সরকারের উন্নয়ন অগ্রযাত্রা সচল থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন