সীমান্ত সুরক্ষায় খাগড়াছড়ি-রাঙামাটি সীমান্ত এলাকায় ৯২টি বিওপি নির্মাণ করা হবে: কর্নেল মো: তৌহিদুল ইসলাম

11075325_791924640901825_2145315179_n copy
সিনিয়র স্টাফ রিপোর্টার :

সবধরনের নিয়ম মেনেই বাবুছড়ায় বিজিবি‘র সদর দপ্তর স্থাপন করা হয়েছে উল্লেখ করে বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি’র চট্টগ্রাম দক্ষিণ-পূর্ব রিজিয়নের অপ্স অফিসার কর্ণেল মো: তৌহিদুল ইসলাম বলেছেন, বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি যেকোন পরিস্থিতি মোকাবেলা করে দেশের সীমান্ত সুরক্ষায় কাজ করে যাবে। কোন স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রের কাছে কখনো মাথানত করবে না। বিজিবি‘র কাজ থেকে কোন শক্তিই বিজিবিকে সরিয়ে রাখেতে পারবে না।

শুক্রবার বেলা ১১টার দিকে বিজিবি’র খাগড়াছড়ি সেক্টর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি উপরোক্ত কথা বলেন। খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়ায় ৫১, বিজিবি’র ব্যাটলিয়ন সদর দফতর স্থাপনে বাঁধা প্রদানকারী স্বার্থান্বেষী মহলের ছত্রছায়ায় সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা, নিরাপত্তা বাহিনীর কার্যক্রমে বাঁধা প্রদান, হামলা এবং অপ-প্রচারের প্রেক্ষিতে বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

তৌহিদুল ইসলাম বলেন, ‘রাষ্ট্রীয় প্রয়োজন ও দেশের সার্বভৌমত্ব সুরক্ষার জন্য বাবুছড়ায় বিজিবি সদর দপ্তর স্থাপিত স্থাপিত হচ্ছে উল্লেখ তরে কর্ণেল মো: তৌহিদুল ইসলাম বলেন, কাজেই ৫১, বিজিবি সদর দফতর প্রত্যাহার কোনো আন্দোলনের ইস্যু হতে পারে না। এখানে ক্ষতিগ্রস্থদের জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের কতিপয় সন্ত্রাসী সংগঠনের উস্কানি ও মদদে ২১টি পরিবারকে জিম্মি করে সংকট তৈরী করা হচ্ছে। বিজিবি‘র ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপন নিয়ে সৃষ্ট উদ্বুদ্ধ পরিস্থিতির পেছনে রাষ্ট্রবিরোধী যে কোনো তৎপরতার বিরুদ্ধে সজাগ ও সতর্ক থাকার জন্য অনুরোধ জানান তিনি।

৫১, বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি’র অধিনায়ক লে: কর্ণেল কামাল আহমেদ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। এসময় এ সময় খাগড়াছড়ি বিজিবি সেক্টর সদর দফতরের সেক্টর কমান্ডার কর্নেল সাজ্জাদ হোসেনসহ বিজিবি‘র পদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে পার্বত্য চট্টগ্রামের ৪৭৯ কি:মি: সীমান্ত অরক্ষিত রয়েছে উল্লেখ করে লে: কর্ণেল কামাল আহমেদ বলেন, অরক্ষিত সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে বিজিবি পুর্নগঠন আইন ২০০৯ এর আওতায় পার্বত্য চট্টগ্রামে বিজিবি’র দুইটি নতুন সেক্টর স্থাপনের সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে সরকারি বিধিমোতাবেক দীঘিনালার বাবুছড়ার যত্নমোহন কার্বারী পাড়ায় ২৯.৮১ একর ভূমির উপর গতবছর থেকে ব্যাটলিয়ন সদর দফতর স্থাপনের কাজ শুরু হয়।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, অধিগ্রহণকৃত ভূমির মধ্যে মাত্র ২.২০একর ভূমির মালিকানা রয়েছে বাকি ২৭.৬১ একরই সরকারি খাস ভূমি। সরকার বিধি মোতাবেক ২.২০ একর ভূমির জন্য ১৫ লক্ষ ৩৮ হাজার ২‘শ ৬৮টাকা ক্ষতিপূরণ দিয়েছে। কিন্তু একটি স্বার্থান্বেষী মহলের প্ররোচনায় এবং ভয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ক্ষতিপূরণের টাকা গ্রহণ করতে পারছেনা।

যারই অংশ হিসেবে সাধারণ এসব পাহাড়ীদের দিয়ে বারংবার আন্দোলনের নামে সরকারি স্থাপনা এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপর হামলার ঘটনা ঘটাচ্ছে স্বার্থান্বেষী সে মহল। কিন্তু বিজিবি যথেষ্ট ধৈর্য্যরে পরিচয় দিয়ে যাচ্ছে। স্বাধীনতার সার্বভৌমত্ব রক্ষার যে দায়িত্ব বিজিবি’র উপর রয়েছে তা যথাযথ ভাবে পালন করতে দেশবাসীর সহযোগিতার কামনা করেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বিজিবি’র চট্টগ্রাম দক্ষিণ-পূর্ব রিজিয়নের অপ্স অফিসার কর্ণেল মো: তৌহিদুল ইসলাম বলেন, পার্বত্য চুক্তিকে সমন্বিত রেখে পার্বত্য চট্টগ্রামের অরক্ষিত সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের লক্ষ্যে খাগড়াছড়ি-রাঙ্গামাটি সীমান্ত এলাকায় ৯২টি বিওপি নির্মাণ করা হবে। এরমধ্যে ৩৩টি বিওপি নিমার্ণাধীন এবং বাকিগুলো নিমার্ণের প্রক্রিয়া চলছে।

সীমান্ত অপরাধ বন্ধ এবং সীমান্ত এলাকার জনগণের জানমালের নিরাপত্তা দেয়ার যে গুরু দায়িত্ব বিজিবি’র উপর অর্পিত আছে তা যেকোন মূল্যে পালন করার কথাও পুনর্ব্যক্ত করেন তিনি।

বিজিবি‘র এ সংবাদ সম্মেলনে খাগড়াছড়ির সিনিয়র সাংবাদিক তরুণ ভট্টাচার্য্য, খাগড়াছড়ি প্রেসক্লাব‘র সভাপতি জীতেন বড়ুয়াসহ বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন