সীমান্তের অপরাধ দমনে পারস্পারিক সহযোগিতা অব্যাহত রাখতে দু’পক্ষের গুরুত্বারোপ

রামগড় প্রতিনিধি:

খাগড়াছড়ি ও ভারতের ত্রিপুরা সীমান্তে যে কোন অপরাধ দমনে পরষ্পারিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষীবাহিনী বিএসএফ  উভয় পক্ষই গুরুত্বারোপ করেছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) খাগড়াছড়ির সীমান্তবর্তী রামগড়ে বিজিবি-বিএসএফ’র উচ্চ পর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, মাদকদ্রব্য পাচারসহ সীমান্তে চোরাচালান, অবৈধ পারাপার ইত্যাদি সীমান্ত অপরাধ দমন, সীমান্তবর্তী ফেনীনদীর তীর সংরক্ষণ, সীমান্ত পিলার সংস্কার ও পুনঃনির্মাণ প্রভৃতি বিষয়ই মূলত আলোচনা  করা হয়।

সূত্র জানায়,  সীমান্ত অপরাধ দমনসহ শান্তি ও সোহার্দপূর্ণ পরিবেশ বজায় রাখার ব্যাপারে উভয় পক্ষই একমত পোষন করে। বৃহস্পতিবার সকাল সোয়া ১১টায় রামগড় সাব্রুম সীমান্তবর্তী ফেনীনদী অতিক্রম করে বিএসএফ প্রতিনিধিদল বাংলাদেশে প্রবেশ করেন।

রামগড় থানা ঘাটে তাদের অর্ভ্যত্থনা জানান বিজিবির চট্টগ্রাম রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আল মাসুম পিএসসি। রামগড় পৌরসভার সন্মেলন কক্ষে বেলা ১২টায় বৈঠক শুরু হয়ে ২টা পর্যন্ত চলে। বৈঠকে ৬  সদস্যের  বিজিবির পক্ষে প্রতিনিধিত্ব করেন চট্টগ্রাম রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল  মোহাম্মদ আল মাসুম পিএসসি।

বিজিবির অন্যান্য কর্মকর্তাদের মধ্যে ছিলেন, গুইমারা সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল মো. আব্দুল্লাহ আল মামুন, পিএসসি, খাগড়াছড়ির সেক্টর কমান্ডার কর্ণেল মো. মোয়াজ্জেম হোসাইন, রামগড়স্থ ৪৩ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্ণেল এম জাহিদুর রশীদ পিএসসি, চট্টগ্রাম রিজিয়নের নোডাল অফিসার লে. কর্ণেল এ আর এম নাসির উদ্দিন একরাম বিজিবিএম, পিএসসি ও  মেজর হুমায়ুন কবির।

বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন  ত্রিপুরা ফ্রন্টিয়ারের  আইজি এসআর ওঝা, আইপিএস। অন্যান্যের মধ্যে ছিলেন, ত্রিপুরা ফ্রন্টিয়ারের ডিআইজি(অপস্) দীনেশ কুমার বোরা, ডিআইজি(জেনারেল) মৃতাইয়ুঞ্জায়া কুমার, উদয়পুর সেক্টরের ডিআইজি চন্দন প্রকাশ সেক্সেনা, ৫১ বিএসএফ’র কমান্ডিং অফিসার জিএল মিনা, পানিসাগর সেক্টরের ডিসি সৌরভ শ্রীভাস্তভা, উদয়পুরের ডিসি রিশি কুমার ও ত্রিপুরা ফ্রন্টিয়ারের ডিসি সেটেন্ডার সিং বিস্ট।

বৈঠক শুরুর আগে রামগড়ে অবস্থিত বিজিবির প্রতিষ্ঠা স্মৃতিস্তম্ভে বিজিবি-বিএসএফ’র ঊর্ধ্বতন দু’কর্মকর্তা পুষ্পস্তবক অর্পণ করেন।

বৈঠক শেষে ৪৩ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্ণেল এম জাহিদুর রশীদ পিএসসি বলেন, অত্যন্ত আন্তরিক ও সোহার্দপূর্ণ পরিবেশে বৈঠকটি অনুষ্ঠিত হয়। তিনি সুনির্দিষ্ট কোন এজেন্ডা না থাকলেও সীমান্তের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বিশেষ করে সীমান্তের শান্তিপূর্ণ পরিবেশ ও দু’দেশের সীমান্তরক্ষীবাহিনীর মধ্যে সোহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখার উপর জোর দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন