সামাজিক মূল্যবোধ সৃষ্টিতে পরিবার থেকেই  শিশুবান্ধব নীতিমালা চর্চার আহ্বান

Nc news-31-08-2016 copy

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

নাইক্ষ্যংছড়িতে শিশু বিবাহ, শিশু শ্রম, শিশুর শারীরিক ও মানসিক শাস্তি সম্পর্কিত সামাজিক মূল্যবোধ পরিবর্তন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের  উদ্যেগে বুধবার সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউনিসেফের সহযোগিতায় অনুষ্টিত দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: কামাল উদ্দিন।

উপজেলা নির্বাহী অফিসার আবু সাফায়াৎ মুহম্মদ শাহেদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালার মুক্ত আলোচনা পর্বে বক্তারা বলেন, আমাদের সবাইকে প্রতিটি গ্রামে গিয়ে শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তির ক্ষতিকর বিষয় সম্পর্কে সচেতন করতে হবে। শিশুদেরকে চাপিয়ে দেওয়ার প্রবনতা থেকে অভিভাবকদের মানসিকতার ইতিবাচক মনোভাবের মাধ্যমে সরে আসতে হবে। শিশুরা আসলে কোন জায়গায় সুরক্ষিত নয়। আজকের এই পরিস্থিতির জন্য আমরা নিজেরাই দায়ী। এ জন্য সমাজ ভিত্তিক শিশু সুরক্ষার কার্যক্রম তৃণমূল পর্যায় করতে হবে।

বক্তারা আরো বলেন, বাল্য বিবাহ নিয়ে সরকার কর্তৃক প্রনীত আইন থাকা সত্ত্বেও এটি ভয়াবহ রূপ ধারন করেছে। তাই বাল্য বিবাহ বন্ধে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। শিশুবান্ধব নীতিমালা পরিবার পর্যায়ে চর্চা বাস্তবায়নে ইউনিয়ন পরিষদের ব্যাপক ভূমিকা রয়েছে। বিশেষ করে ভিজিডি, মাতৃত্বকালীন ভাতা সহ সরকারী সকল ভাতাসমূহে উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রে শিশুবান্ধব নীতিমালা বিবেচনা করে তালিকা প্রণয়ন করলে এর চর্চা সর্বত্র ছড়িয়ে পড়বে।

সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের উপজেলা প্রকল্প ব্যবস্থাপক একেএম রেজাউল হক শিশু অধিকার ও বিভিন্ন প্রকারের শাস্তি ও শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি ও এর প্রভাব সম্পর্কে আলোচনা উপস্থাপন করেন। পরে শিশু বিবাহ, শিশু শ্রম এবং শিশুর শারীরিক ও মানসিক শাস্তি বন্ধের করণীয় বিষয়ক গ্রুপ ভিত্তিক মতামত গ্রহণ করা হয়।

কর্মশালায় অংশ নেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী, অধ্যাক্ষ ওআম. রফিকুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: মো: মুবিনুল হক, উপজেলা বিআরডিবি কর্মকর্তা মো: তাজ নাওয়াজ উল কবির, উপজেলা শিক্ষা অফিসার আবু আহমদ, জনস্বাস্থ্য প্রকৌশলী শাহ আজিজ, সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের প্রোগ্রাম অফিসার শুভাশীষ বড়ুয়া, প্রোগ্রাম ও ট্রেনিং অফিসার থুইচাচিং মার্মা, সুইনু প্রু মার্মা, সদর ইউপির প্যানেল চেয়ারম্যান ফরিদুল আলম, সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান বাহান মার্মা, প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সাধারণ সম্পাদক আবুল বাশার নয়ন, নারী ইউপি সদস্য সাবেকুন্নাহার জাইতুন্নাহার, জুহুরা বেগম, ফাতেমা বেগম, নাইউসাং মার্মা, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নুরুল হুদা, আমেনা বেগম, মংএচা চাক প্রমূখ।

কর্মশালা চলাকালীন সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক একেএম রেজাউল হকের উত্থাপিত তথ্যের ভিত্তিতে স্থানীয় একটি বাল্য বিবাহ বন্ধও করেন সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন