সাজেকে এফএও এর উদ্যোগে পানি সংরক্ষণ বাঁধের উদ্বোধন

pic 3

খাগড়াছড়ি প্রতিনিধি:

বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়ের দুর্গম একোজ্জাছড়িতে এফএও এর উদ্যোগে পানি সংরক্ষণের একটি বাঁধ উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কান্ট্রি ডিরেক্টর মাইক রবস্যান বাঁধটি উদ্বোধন।

এ সময় তিনি বলেন, এফএও দেশের অন্যান্য অঞ্চলের মতো পার্বত্য এলাকার সুবিধা বঞ্চিত মানুষের পাশে ছোট-বড় অনেক প্রকল্প বাস্তবায়ন করে চলেছে। এসব প্রকল্পের রক্ষণাবেক্ষণ এবং স্থায়িত্বশীলতার জন্য স্থানীয় বাসিন্দাদের এগিয়ে আসার আহব্বান জানিয়ে, তিনি ভবিষ্যতে পার্বত্য এলাকার খাদ্য ও কৃষি নিরাপত্তায় বৃহৎ উদ্যোগ গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এফএও’র সহকারী কান্ট্রি ডিরেক্টর ড. নূর আহম্মেদ খন্দকার, উর্ধ্বতন কর্মকর্তা মিজ ভ্যালেরি, কনসালটেন্ট ড. মহব্বতউল্লাহ, পবন কুমার চাকমা, সাজেক ইউপি চেয়ারম্যান উতলাল চাকমা, বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ‘স্ট্রাটেজিক এ্যাকশন সোসাইটি (সাস) এর নির্বাহী পরিচালক ললিত সি. চাকমা এবং স্থানীয় পাড়া প্রধান (কার্বারী) করুণাময় চাকমা।

এর আগে প্রতিনিধি দলটি একোজ্জাছড়ি এলাকায় পৌঁছলে গ্রামবাসী তাঁদের ফুল দিয়ে স্বাগত জানান।

বাঁধ উদ্বোধনের পর স্থানীয় গ্রামবাসী সুমেন চাকমা, কালায়ন চাকমা এবং বিজয় চাকমা জানান, বছরের অধিকাংশ সময় গ্রামটিতে দৈনন্দিন ব্যবহার্য্য এবং সুপেয় পানির সংকট লেগেই থাকে। গ্রামবাসীর জীবন-জীবিকাও জুমনির্ভর। তাই এফএও’র বাঁধটি নির্মিত হওয়ায় তাঁদের দীর্ঘদিনের কষ্ট লাঘব হবে।

উল্লেখ্য, তিন পার্বত্য জেলার পানি সংকট নিরশনে বেশকিছু দুর্গম এলাকায় এফএও প্রাকৃতিক প্রবাহের পানিকে পরিবেশ সম্মত উপায়ে সংরক্ষণের জন্য বিভিন্ন এলাকায় বাঁধ নির্মাণে অর্থায়ন করছে বলে জানা যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন