সাগরে রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবিতে নিহত ৩ : উদ্ধার ৫১

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার:
অনুপ্রবেশ করার সময় বঙ্গোপসাগরে টেকনাফ উপকূলে রোহিঙ্গা বোঝাই একটি নৌকা উল্টে যায়। এতে তিনজন শিশু মারা গেলেও আরও ৫১জন রোহিঙ্গাকে জীবিত উদ্ধার করেছে স্থানীয় জেলেরা।
বৃহস্পতিবার চারটার দিকে সাবরাং খুরেরমুখ সংলগ্ন সাগর উপকূলে নৌকাটি উল্টে যায়। এতে তিনজন শিশু নিখোঁজ হলেও পরে একই এলাকা থেকে তিন শিশুর মৃত দেহ উদ্ধার করা হয়েছে। ওই সময় নৌকায় থাকা আরও ৫১জন রোহিঙ্গা শিশু, নারী ও পুরুষকে উদ্ধার করেছে স্থানীয় জেলেরা।
নিহত শিশু হলো-মিয়ানমার বুচি দং কুলপাতংয়ের মোহাম্মদ ইয়াছিনের চার মাস বয়সের শিশুকন্যা ওমর সালমা, আব্দুল আজিজের সাত মাস বয়সের মোহাম্মদ আয়ুব ও আব্দুল হাইয়ের সাত বছর বয়সের আব্দুল নবী।
জীবিত উদ্ধার রোহিঙ্গা বলেন, মিয়ানমারের মংডু শহরের দংখালী বালুর চর থেকে বাংলাদেশে পালিয়ে আসার জন্য বুধবার রাতে ৫৪জন রোহিঙ্গা শিশু, নারী ও পুরুষ মিলে একটি ইঞ্চিন চালিত মাছ ধরার নৌকায় উঠি। নাফনদী দিয়ে টেকনাফে ডুকতে না পেরে সাগরপথ পাড়ি দিয়ে নৌকাটি টেকনাফের পশ্চিমে তীরের কাছাকাছি এসে পৌছালে ঢেউয়ের কবলে পড়ে উল্টে যায়।
দুঘর্টনার পর চিৎকার শুনে কুলে থাকা স্থানীয় জেলেরা এগিয়ে এসে অনেক শিশু-কিশোর-কিশোরী, নারী ও পুরুষকে উদ্ধার করতে সক্ষম হয়। ওই সময় তিনজন শিশু নিখোঁজ ছিল। পরে একই এলাকায় তিন শিশুর লাশ ভেসে আসে।
উদ্ধার কাজে জড়িত কয়েকজন জেলে বলেন, উখিয়ার একটি নৌকা টাকার লোভে রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বাংলাদেশে এনেছিল। ঢেউয়ের কবলে পড়ে নৌকাটি উল্টে গেলে এ ঘর্টনাটি ঘটেছে। এতে তিনজন শিশু মারা গেলেও আরও ৫১জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।
টেকনাফ থানার ওসি মো. মাইন উদ্দিন খান বলেন, উপকুলের কাছাকাছি একটি নৌকা উল্টে তিনজন রোহিঙ্গা শিশুর মৃত্যু হয়েছে। দুঘর্টনার খবর পেয়ে পুলিশের একটি বিশেষ দল ঘটনাস্থলে পাঠানো হয়। পরে আরও ৫১জন রোহিঙ্গাকে উদ্ধার করার পরে মানবিক সহায়তা দেওয়া হয়। ভেসে আসা তিনজন শিশুর লাশ স্থানীয় জনপ্রতিনিধির  মাধ্যমে দাফন করা হয়েছে।
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন