Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

সরকার শান্তি চুক্তির প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে বাস্তবায়ন করবে : রাঙামাটিতে ওবায়দুল কাদের

Mp Obaidul pic01

ফাতেমা জান্নাত মুমু:
বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির প্রতিটি প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে বাস্তবায়ন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, শান্তি চুক্তি একটি চলমান প্রক্রিয়া। সরকার শান্তি চুক্তির বেশিরভাগ ধারার বাস্তবায়ন করেছেন। বাকি ধারাগুলো বাস্তবায়ন করবেন। তবে তার জন্য সময়ের প্রয়োজন। তাই অধর্য্য না হয়ে চুক্তি বাস্তবায়নে সরকারকে সহযোগিতা করার জন্য সকল সম্প্রদায়ের প্রতি আহবান জানান তিনি।

শনিবার সকাল ১১টায় রাঙমাটি নানিয়ারচর উপজেলায় হাসপাতাল সংলগ্ন মাঠে আয়োজিত চেঙ্গী সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচায় সমাবেশে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

রাঙামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমার সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ঊষাতন তালুকদার, মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙমাটি ব্রিগেডিয়ার জেনারেল মো. সানা উল্লাহ হক, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আরও বলেন, পার্বত্যাঞ্চলের মানুষের দীর্ঘ দিনের দাবীর প্রেক্ষিতে রাঙামাটির নানিয়ারচরে চেঙ্গী নদীর উপর ৪৩৫ মিটার দীর্ঘ সেতু নির্মাণ করা হবে। আগামী বছরের ফেব্রুয়ারী মাসে সেতু নির্মাণের কাজ শুরু করা হবে। ২০১৮ সালের জুন মাসের মধ্যে এ নির্মাণ কাজ শেষ হবে। এ সেতু নির্মাণের কাজ করবে সেনাবাহিনী।

তিনি আরও বলেন, নানিয়ারচর উপজেলা অংশে চেঙ্গী নদীর ওপর সেতু নির্মাণের ফলে রাঙামাটি-নানিয়ারচর-লংগদু-বাঘাইছড়ি সড়কে সরাসরি যানবাহন চলাচল ও যাতায়াত ব্যবস্থা চালু হবে। তাছাড়া রাঙামাটি জেলার অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। আমূল পরিবর্তন ঘটেবে রাঙামাটি জেলার নানিয়ারচর-লংগদু-বাঘাইছড়ি উপজেলার কয়েক লক্ষ মানুষের কাংখিত অর্থনৈতিক অবস্থার।

প্রসঙ্গত, দুর্গম পার্বত্য এ জেলার অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সরাসরি রাঙামাটি-নানিয়ারচর-লংগদু-বাঘাইছড়ি সড়ক যোগাযোগ স্থাপনের জন্য ১৯৯৩ সালে নানিয়ারচর অংশে চেঙ্গী নদীর ওপর সেতু নির্মাণের পরিকল্পনা নেয়া হয়।

তৎকালীন যোগাযোগ মন্ত্রী রাঙামাটি সফরকালে দেয়া প্রতিশ্রুতির ভিত্তিতে ওই সেতু নির্মাণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছিল। এ ব্যাপারে প্রকল্প গ্রহণের জন্য সরাসরি প্রধানমন্ত্রীর দফতর থেকে যোগাযোগ মন্ত্রণালয়ে নির্দেশনাও পাঠানো হয়েছিল। কিন্তু তখন তা আর বাস্তবায়ন হয়নি।

সমাবেশের আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের নানিয়ারচর উপজেলার চেঙ্গী নদীর উপর সেতু নির্মাণের জন্য নির্ধারিত জায়গা পরির্দশন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন