সরকার, আন্তর্জাতিক সংস্থা ও স্থানীয় নাগরিকদের সমন্বিত সহযোগিতায় রোহিঙ্গা সমস্যা উত্তরণ সম্ভব

উখিয়া প্রতিনিধি:

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর সংকট মোকাবেলায় স্থানীয় জনগণের সমস্যা, উদ্বেগ ও উত্তরণ সম্ভাবনা নিয়ে বেতার সংলাপ মঙ্গলবার(২৩ জানুয়ারি) উখিয়া উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র আয়োজিত  ইউনিসেফ ও বিবিসি এ্যাকশন মিডিয়ার সহযোগিতায় অনুষ্ঠিত বেতার সংলাপে স্বাগতম বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের উপ-মহাপরিচালক(অনুষ্ঠান) সালাউদ্দিন আহমদ। প্যানেলে মূখ্য আলোচক ছিলেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী, উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজবাহ্ উদ্দিন, রাজা পালং সদর ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর করিব চৌধুরী ও উখিয়া ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক অজিত দাশ।

ইংরেজি দৈনিক ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক মোহাম্মদ আলী জিন্নাহ’র উপস্থাপনায় ওই বেতার সংলাপ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মাহফুজুল হক, উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান ও উখিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ এম ফজলুল করিম।

এছাড়াও রোহিঙ্গা অধ্যুষিত ক্ষতিগ্রস্ত এলাকার কলেজের অধ্যাপক, প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, বিদেশী পর্যবেক্ষক, বিভিন্ন এনজিও প্রতিনিধি, ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষক, দিনমুজুর, গৃহিনী, স্কুল-কলেজের শিক্ষার্থী এবং গণমাধ্যম কর্মী।

বেতার সংলাপে রোহিঙ্গা জনগোষ্ঠীর সংকট মোকাবেলায় স্থানীয় জনগণের সমস্যা, উদ্বেগ ও উত্তরণ সম্ভাবনা নিয়ে নানা প্রশ্ন এবং সরাসরি উত্তর দেওয়া হয়।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, মিয়ানমারে বলপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গাদেরকে বাংলাদেশ সরকার মানবিক সাহায্যে আশ্রয় দিলেও রোহিঙ্গা সমস্যা এখন বৈশ্বিক সমস্যা। এ সমস্যার উত্তরনে আন্তর্জাতিক সংস্থা, সরকার ও স্থানীয় নাগরিক সমাজের সমন্বিত সহযোগিতায় রোহিঙ্গাদেরকে স্বদেশে দ্রুত প্রত্যাবাসন করা সম্ভব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন