সমিতি বন্ধ ঘোষনায় বেকায়দায় কর্মচারী

 

রাঙামাটি প্রতিনিধি:

বৃহত্তর বনরূপা ব্যবসায়ী কল্যাণ সমিতি প্রতি শুক্রবার সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষনা দিলেও মালিক পক্ষ কাজের তাগিদ দেয়ায় বেকায়দায় পরছে কর্মচারীরা।

এদিকে মালিক পক্ষ কাজের জন্য কর্মচারীদের বেতন বন্ধসহ চাকুরীচ্যুত হুমকী দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে ব্যবসায়ী সমিতি কর্মচারীদের অনুরোধ বৃহত্তর বনরূপা এলাকায় সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখবে বলে নোটিশ জারি করেছে বৃহত্তর বনরূপা ব্যবসায়ী কল্যাণ সমিতি।

কিন্তু ২/৩ সপ্তাহ বন্ধ রাখার পর এখন মালিক পক্ষ সে আইন, নিয়ম এবং সমিতির আদেশ না মেনে কর্মচারীদের শুক্রবারও ব্যবসা প্রতিষ্ঠান খোলা এবং কাজে যোগদানের জন্য চাপ সৃষ্টি করছে।

ইতিমধ্যেই বেশ কিছু ব্যবসায়ী প্রতিষ্ঠান সমিতির ঘোষানকৃত আদেশ নোটিশ না মেনে কর্মচারীদের জোর করে কাজে খাটাচ্ছে। সমিতির অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠানের কর্মচারী শ্রমিকরা জানিয়েছে কাজে যোগদান না করলে বেতন বন্ধ, চাকুরিচ্যুত করা হবে।

এদিকে বৃহত্তর বনরূপা দোকান কর্মচারী সমিতির সভাপতি হুমায়ুন কবীর রাসেল ও সাধারণ সম্পাদক মো. সোহেল রানা জানিয়েছেন, সমিতিকে অনুরোধ আপত্তি জানানোর পর সমিতি সিদ্ধান্ত নিয়ে প্রতি শুক্রবার সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষনা দেয়।
এদিকে বৃহত্তর বনরূপা ব্যাবসায়ী কল্যাণ সমবায় সমিতির অধীন সকল দোকান পাট প্রতি শুক্রবার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তবে ঔষধের দোকান, ক্লিনিক, প্যাথলজি, কাঁচামাল ও পঁচনশীল দ্রব্যের দোকান এর আওতামুক্ত থাকবে। সমিতির প্রদত্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত বিষয়টি জানানো হয়েছিল। ঘোষনার পর গত ২ মার্চ শুক্রবার থেকে এ ঘোষনা কার্যকর হয়। এ সময় সমতিরি প্রদত্ত বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, দীর্ঘমাস আলাপ আলোচনার ভিত্তিতে ও সমিতির সকল উপদেষ্ঠা মন্ডলী, সিনিয়র সদস্য ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের মতামতের ভিত্তিতে প্রতি শুক্রবার সকল ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সমিতির নেতৃবৃন্দ বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১০৩ (ক) এবং শ্রম বিধিমালা ২০১৫ এর ধারা ১১৪ (১) অনুসারে সাপ্তাহিক বন্ধের এ সিদ্ধান্তটি গ্রহন করা হয়।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন