সন্ত্রাসী হামলার জেরে শুরু হতে পারে পাক-ভারত পরমাণু যুদ্ধ

9c9ed5919edcd74e06823ddf9ebef4a5_XLআন্তর্জাতিক ডেস্ক:  
ভারতে বড় ধরনের সন্ত্রাসী হামলাকে কেন্দ্র করে শুরু হতে পারে পাক-ভারত পরমাণু যুদ্ধ। চলতি সপ্তাহের গোড়ার দিকে মার্কিন কংগ্রেসে এ আশংকা ব্যক্ত করেছেন দক্ষিণ এশিয়ার বিষয়ক দুই বিশেষজ্ঞ জর্জ পেট্রোভিচ এবং অ্যাশলি টেলিস। বিদেশে সহায়তা দেয়ার প্রস্তাব  নিয়ে মার্কিন কংগ্রেসের বিতর্কের পরিপ্রেক্ষিতে এ আশংকা ব্যক্ত করা হয়।  বিশেষজ্ঞদের মতামত শোনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ থিং ট্যাংক হিসেবে পরিচিত অনেক বিশেষজ্ঞকে এ  সময়ে  সিনেটে আমন্ত্রণ জানানো হয়েছিল।

মার্কিন সিনেটে উপস্থাপিত বক্তব্যে জর্জ পেট্রোভিচ এবং অ্যাশলি টেলিস বলেন, অভিন্ন সীমান্তে বড় সন্ত্রাসী হামলার জের ধরে পাকিস্তানের বিরুদ্ধে বিশাল সেনা অভিযান শুরু করতে পারে ভারত। এ অবস্থায়  আত্মরক্ষায় ভারতের বিরুদ্ধে পরমাণু বোমা ব্যবহার করতে পারে পাকিস্তান। আর এ ভাবে বিশ্বের সবচেয়ে জনবহুল এলাকায় বেঁধে যেতে পারে পরমাণু যুদ্ধ।

কার্নেগি এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের বিশেষজ্ঞ পেট্রোভিচ বলেন, ভবিষ্যতে দক্ষিণ এশিয়ায় পরমাণু যুদ্ধ শুরুর আশংকা রয়েছে। পরমাণু বোমা বানানোর অস্বাভাবিক প্রতিযোগিতাকে কেন্দ্র করে এ বুঝির সৃষ্টি হয়েছে বলেও জানান তিনি।

একই  সংস্থার অপর বিশেষজ্ঞ টেলিস বলেন, সন্ত্রাসী হামলা বন্ধে মার্কিন প্রভাব কাজে লাগানোর আহ্বান জানান।-আইআরআইবি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন