সংক্ষিপ্ত আলোচনায় বাঙ্গালী সংগঠনের প্রতি ধৈর্য্য ধরার আহ্বান গওহর রিজভী’র

pic......

নিজস্ব প্রতিবেদক:

পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন সংশোধনী আইন ২০১৬ কে বাতিলের দাবিতে রবিবার রাঙামাটিতে হরতাল চলাকালীন সময় আন্দোলনরত ৫টি বাঙ্গালী সংগঠনের  নেতৃবৃন্দের সাথে সংক্ষিপ্ত এক আলোচনা করেছেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

উক্ত আলোচনায় প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিয়ষক উপদেষ্টা গওহর রিজভী আন্দোলরত বাঙ্গালীদের কাছে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের পক্ষ থেকে তিন মাস সময় চেয়েছেন বলে জানা যায়। তিনি এই সময়ের মধ্যে কমিশনের কাজের মূল্যায়ন করার কথা জানিয়ে বলেন, উক্ত সময়ের পরেই পার্বত্য ভূমি কমিশন তাদের কয়েকটি বিরোধ নিষ্পত্তি করণের কাজ করুক, সেগুলো দেখে তারপর আপনারা যদি সন্তুষ্ট না হোন তাহলে আপনাদের অধিকার আদায়ে আন্দোলনে নামবেন। তিনি রবিবার ভূমি কমিশন আইন বাতিলের দাবিতে আন্দোলন চলাকালীন রাঙামাটিতে কমিশনের প্রথম বৈঠকের প্রতিবাদে বাঙ্গালী পাঁচ সংগঠনের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালীন সময়ে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে আন্দোলনরত বাঙ্গালীদের সাথে সংক্ষিপ্ত আলোচনার এক পর্যায়ে এসব কথা বলেন।

গওহর রিজভী আরো বলেন, বর্তমান সরকার আপনাদেরই ভোটের মাধ্যমে নির্বাচিত; সুতরাং সরকার আপনাদের বিরুদ্ধে কোনো ধরনের ক্ষতিকর পদক্ষেপ গ্রহণ করবে না। পক্ষান্তরে বৈঠকে বাঙ্গালী নেতৃবৃন্দ পার্বত্য ভূমি কমিশনকে পার্বত্যাঞ্চল থেকে বাঙ্গালীদের উচ্ছেদের হাতিয়ার হিসেবে প্রণয়ন করা হয়েছে দাবি করে উক্ত কমিশনের বিতর্কিত আইনী ধারাগুলো বাতিলসহ নানা অসঙ্গতি ভূমি কমিশন চেয়ারম্যান বিচারপতি আনোয়াউল হক ও উপদেষ্টা গওহর রিজভীর কাছে তুলে ধরেন।

এসময় গওহর রিজভী’র পাশেই ছিলেন রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানসহ বিভিন্ন সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ। এ ছাড়াও বাঙ্গালীদের পাঁচটি সংগঠনের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের কেন্দ্রীয় নেতা মো. জাহাঙ্গীর কামাল, বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সাব্বির আহম্মেদ, বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা সভাপতি মো. ইব্রাহিম, গণ পরিষদের রাঙামাটি জেলার আহ্বায়ক আব্দুল খালেক, পার্বত্য ভূমি রক্ষা আন্দোলন কমিটির নেতা কাজী জালোয়া উপস্থিত ছিলেন।

এর আগে বাঙালি নেতৃবৃন্দ কমিশন চেয়ারম্যানের সাথেও সাক্ষাৎ করেন বলে জানিয়েছে একটি বিশ্বস্ত সূত্র।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন