Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট:

আবার ক্রিকেট-দুনিয়ায় ‘বাঘের গর্জন’, আবার বাংলাদেশের হাতে পরাস্ত শ্রীলঙ্কা। বিশ্ব ক্রিকেটে অনেক দিন ধরেই বাংলাদেশের আরেক নাম ‘টাইগার’। নামের সার্থকতা প্রমাণ করে শ্রীলঙ্কাকে তাদেরই মাটিতে টানা দ্বিতীয় বার হারালো বাংলাদেশ। সেই সঙ্গে পৌঁছে গেলো নিদাহাস ট্রফির ফাইনালে।

টুর্নামেন্টের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ভারতের কাছে হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ২১৫ রানের বিশাল টার্গেট, বাংলাদেশ কি পারবে? দেওয়ালে পিঠ ঠেকে গেলে টাইগাররা যে কতটা ভয়ঙ্কর, কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আরেকবার প্রমাণিত হলো সেটা। মুশফিক-তামিম-লিটনের দুর্দান্ত ব্যাটিংয়ে পাহাড় সমান লক্ষ্যও অবলীলায় পেরিয়ে যায় বাংলাদেশ। পরের ম্যাচেও মুশফিক জ্বলে উঠেছিলেন, কিন্তু একটুর জন্য ভারতকে হারানো যায়নি।

সেদিনের আক্ষেপ আজ আর নেই। ম্যাচের আগেই সাকিবকে ফিরে পাওয়ার সুসংবাদ উজ্জীবিত করে তুলেছে বাংলাদেশকে। টস করতে নেমেছেন সাকিব, আর টস জিতে অনুমিতভাবেই প্রতিপক্ষকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। ম্যাচের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। সাকিব-রুবেল-মিরাজ-মোস্তাফিজদের দুর্দান্ত বোলিংয়ে ৪১ রানে ৫ উইকেট নেই! সবার তখন জল্পনা, কত রানে গুটিয়ে যাবে শ্রীলঙ্কা?

কুসল আর থিসারা-এই দুই পেরেরার ঝড়ো ব্যাটিং শেষ পর্যন্ত লঙ্কানদের নিয়ে গেছে ১৫৯ রানে। তবু লক্ষ্যটা ধরা-ছোঁয়ার মধ্যেই ছিল। শুরুতে লিটন আর সাব্বিরকে হারালেও তামিম আর মুশফিকের ব্যাট কখনোই শঙ্কায় ফেলেনি বাংলাদেশকে। তামিম শুরু থেকে ছিলেন আস্থার প্রতীক। আর মুশফিক তো যেন ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন। আগের দুই ম্যাচেই অপরাজিত ছিলেন ৭২ রান করে। আজও তার অবদান ২৮ রানের আরেকটি দারুণ ইনিংস। দুজনের ৬৪ রানের জুটিতেই বাংলাদেশের জয়ের ভিত গড়ে উঠেছে। তামিমের চমৎকার হাফসেঞ্চুরির সেজন্য ধন্যবাদ প্রাপ্য।

মুশফিক আর তামিম পর পর দুই ওভারে আউট হয়ে কিছুটা দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন অবশ্য। তবে মাহমুদউল্লাহ ঠাণ্ডা মাথায় খেলে দলকে নিয়ে গেছেন ফাইনালে। মাহমুদউল্লাহ আরেকবার প্রমাণ করলেন, কঠিন পরিস্থিতিতে তিনি কতটা কার্যকর ব্যাটসম্যান। ১৮ বলে তিনটি চার ও দুটি ছক্কায় অপরাজিত ৪৩ রানের ইনিংসটার কথা কখনও ভুলবে না বাংলাদেশ।

শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই ম্যাচে জয়, বিদেশের মাটিতে দুই শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে লড়াই করে ফাইনাল—নিদাহাস ট্রফিতে বাংলাদেশের অর্জন সত্যিই দারুণ। টাইগাররা টুর্নামেন্ট শুরু করেছিল ‘আন্ডারডগ’ হিসেবে, একটানা হারের ভঙ্গুর আত্মবিশ্বাস নিয়ে। তবে সব হতাশা পেছনে ফেলে সাকিব-তামিমরা এখন শিরোপার লড়াইয়ে। বাংলাদেশ আজ উৎসবে রঙিন।

সূত্র: বাংলা ট্রিবিউন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন