শেষ হলো পাহাড়ের মাসব্যাপী দানোত্তম কঠিন চীবর দানোৎসব

নিজস্ব প্রতিবেদক:

কার্তিক পূর্ণিমা বিভিন্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান, বুদ্ধপুজা, সংঘ দান, অষ্ঠ পরিস্কারদান, বুদ্ধ মুর্তিদান আকাশ প্রদীপ দান, কল্পতরু দান, বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদানসহ কার্তিক পূর্ণিমা উদযাপনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের মাস ব্যাপী কঠিন চীবর দানোৎসব। বিপুল উৎসাহ উদ্দীপনায় বৌদ্ধ ধর্মালম্বীরা মাস ব্যাপী এই কঠিন চীবর দান উৎসব পালন করেছিল।

সোমবার খাগড়াছড়ির আলুটিলাস্থ আলোক নবগ্রহ ধাতুচৈত্য বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানের মধ্যে দিয়ে শেষ হচ্ছে এই বছরের কঠিন চীবর দানোৎসব। প্রতি বছর কঠিন চীবর মাসের শেষ দিনে এই বৌদ্ধ বিহারে কঠিন চীবরে দানের মধ্যেদিয়ে কঠিন চীবর মাস শেষ করেন খাগড়াছড়ি বৌদ্ধ ধর্মালম্বীরা। বুদ্ধে অহিংসা বাণী ‘অহিংসা পরম ধর্ম’ এই মূল মন্ত্রে দিয়ে কঠিন চীবর দানে বিশ^ শান্তিসহ তথা সকলে মঙ্গল কামনা করেন বৌদ্ধধর্মাবলম্বীরা।

উল্লেখ্য, বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষা ব্রত পালনের পর গত ১৬ নভেম্বর প্রবরনা পূণির্মায় খাগড়াছড়ি ধর্মপুর আর্য বন বিহারে প্রবারনা পুর্ণিমা উদযাপন ও ৮৪ হাজার প্রদীপ জ্বালিয়ে এই কঠিন চীবর দানোৎসব শুরু হয়ে কার্তিক পূর্ণিমা পর্যন্ত একমাস ব্যাপী চলে এই কঠিন চীবর দানোৎসব। এই বছর খাগড়াছড়িতে ১৭টি বনবিহারসহ প্রায় শতাধিক বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন