শেষ দিনে ভাল কিছুর আশা করছে বাংলাদেশ

সৌম্য সরকার

ক্রীড়া ডেস্ক:

দিলুরুয়ান পেরেরার উইকেট যেতেই ২৭৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন শ্রীলঙ্কার অধিনায়ক রঙ্গনা হেরাথ। তখন স্বাগতিকদের লিড ৪৫৬ রানের। বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় রেকর্ড ৪৫৭ রানের। তবে সেই লক্ষ্যে ভালো কিছুর ইঙ্গিত দিয়েই চতুর্থ দিন শেষ করেছে সফরকারীরা।

শ্রীলঙ্কান বোলারদের ভালো জবাব দিচ্ছেন দুই ওপেনারদের একজন- সৌম্য সরকার। তামিম ইকবাল দেখেশুনে খেললেও সৌম্য গলে টানা দ্বিতীয় ইনিংস ফিফটি করেছেন ৪৪ বলে; ৬ চার ও ১টি ছয়ে। প্রথম ইনিংসে ৭১ রান করেছিলেন এ ওপেনার।

৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সৌম্যর তৃতীয় হাফসেঞ্চুরির পর খেলা হয়েছে আর এক ওভারের মতো। আলোকস্বল্পতার কারণে দিনের শেষ ঘোষণা করেন আম্পায়াররা। ১৫ ওভারে বিনা উইকেটে ৬৭ রান করেছে বাংলাদেশ। লক্ষ্য থেকে এখনও ৩৯০ রান দূরে তারা। ৫৩ রানে সৌম্য ও ১৩ রানে তামিম শেষদিন খেলতে নামবেন।

দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা সংগ্রহ করে ৬ উইকেটে ২৭৪ রান। গলে বিরতির পর দাপটের সঙ্গেই শ্রীলঙ্কাকে এগিয়ে নিচ্ছিলেন ওপেনার উপুল থারাঙ্গা। হাফসেঞ্চুরির পর সেঞ্চুরিও করেছিলেন। কিন্তু মেহেদী হাসান মিরাজের ৫৪.৪ ওভারে মনোযোগ আর রাখতে পারেননি। বলের সঙ্গে সংযোগ না হওয়াতে বোল্ড হয়ে ফেরেন ১১৫ রানে। পরের ওভারেও উইকেট হারায় লঙ্কানরা। সাকিবের বলে বোল্ড হন নতুন নামা আসেলা গুনারত্নে। এরপর কিছুক্ষণ থিতু হওয়ার চেষ্টায় ছিলেন নিরোশান ডিকবিলা। ১৫ রানে তাকে লিটন দাসের গ্লাভসবন্দি করেন মিরাজ।

এরপর লিড বাড়ানোর গুরু দায়িত্ব নেন দিনেশ চান্দিমাল ও দিলুরুয়ান পেরেরা। তাদের দ্রুত রান নেওয়ার দিকে যে ঝোঁক ছিল তার প্রমাণ ঠিকই দেন এই দুই ক্রিকেটার। এই জুটিতে আসে ৫২ রান। অবশ্য মুস্তাফিজের বলে পেরেরা পেছনে থাকা লিটনের হাতে উইকেট তুলে দিলে সঙ্গে সঙ্গেই ড্রেসিং রুম থেকে ইনিংস ঘোষণা করেন হেরাথ। ৬৯ ওভারে ততক্ষণে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ২৭৪ রান।

প্রথম সেশনে ৮৭ রান তুললেও দ্বিতীয় সেশনে রানের গতি বাড়িয়ে দেয় শ্রীলঙ্কা। ৫.১৬ গড়ে এই সেশনে আসে ১৬০ রান। যদিও সকালে দ্বিতীয় ইনিংসের শুরুটা দুর্দান্তই করেছিল শ্রীলঙ্কা। অর্ধশত রানের ওপেনিং জুটি গড়েন দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও থারাঙ্গা। এই জুটিতেই এসেছে ৬৯ রান।

কিন্তু ২২.২ ওভারে তাসকিনের বল উঠিয়ে মারতে গিয়ে ক্যাচ দিয়ে বিদায় নেন ওপেনার দিমুথ করুনারত্নে। স্কয়ার লেগে তার ক্যাচটি নেন মাহমুদউল্লাহ। করুনারত্নে বিদায় নেন ৩২ রানে। প্রথম সেশনে আসে ৮৭ রান।

বিরতির পর দ্বিতীয় উইকেটে জুটি গড়েন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মেন্ডিস। দ্বিতীয় সেশনে ভালোই এগিয়ে নিচ্ছিল এই ‍জুটি। যেখানে আসে ৬৫ রান। কিন্তু হঠাৎই সাকিবকে উঠিয়ে মারতে তাসকিনের হাতে ক্যাচ তুলে দেন মেন্ডিস। বিদায় নেওয়ার আগে করেন ১৯ রান।

আগের দিন বৃষ্টির কারণে শেষ সেশনের খেলা পরিত্যক্ত করা হয়েছিল। তাই শুক্রবার চতুর্থ দিনে আগে ভাগেই খেলা শুরু হয়েছে। এদিন বাড়তি খেলা হওয়ার কথা ছিল ৮ ওভারের। শেষ সেশনেও বাড়ানো হয় সময়। কিন্তু আলো স্বল্পতায় সেটা হলো না। আগামীকাল সকাল সোয়া ১০টায় খেলা শুরু হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন