শীতের কোন সবজিতে কী উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:

শুরু হয়ে গেছে শীত। শীতের সাথে সাথে বাজারে আসতে শুরু করেছে শীতকালীন নানা শাক-সবজি। শীতের এসব সতেজ শাক-সবজিতে রয়েছ নানা পুষ্টিগুণ। কার্বোহাড্রেট, প্রোটিন কিংবা ফ্যাট এর পাশাপাশি ভিটামিন আমাদের শরীরে যে ভূমিকা রাখে এর বিকল্প নেই।

শীতের এসব শাক- সবজিতে রয়েছে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিন ও মিনারেলস। এসব সবজির তালিকায় রয়েছে বাঁধাকপি, ফুলকপি, শিম, গাজর, লেটুসপাতা, পালংশাক, ব্রকলি ইত্যাদি। শরীরকে ফিট রাখতে এসব শাক সবজি আমাদের নিয়মিত খাওয়া উচিত। আমরা দেখে নেব এসব শবজি থেকে আমরা কী কী উপাদান পেতে পারি।

বাঁধাকপি: বাঁধাকপিতে রয়েছে প্রচুর ফাইবার যা হজম প্রক্রিয়া সহজ করে কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়া ফ্ল্যাডোনরেড সমৃদ্ধ হওয়ায় ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

গাজর: গাজর আঁশযুক্ত পুষ্টিগুণে ভরা সবজি। গাজরের বিটা ক্যারোটিন কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় শরীরের টক্সিন জাতীয় উপাদান দূর করে।

ফুলকপি: শীতের সবজির মধ্যে অত্যন্ত সুস্বাদু এই সবজি। ভিটামিন এ, সি, ক্যালসিয়াম, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোক্যামিকেল ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় হজমে সাহায্য করে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

শিম: শিমে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। এছাড়া রয়েছে ক্যালসিয়াম এবং প্রোটিন। শিম হজম সহায়ক এবং কোলন ক্যান্সার প্রতিরোধ করে।

লেটুসপাতা: লেটুসে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *