শাসক গোষ্ঠীদের কারণে পার্বত্য চুক্তি বাস্তবায়ন হচ্ছেনা- সন্তু লারমা

Rangamati Larma pic1

স্টাফ রিপোর্টার:

শাসক গোষ্ঠীদের কারণে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির পরও পাহাড়ে সরকারের শাসক গোষ্ঠী ঔপনিবেশিক শাসন ব্যবস্থা চালু রেখেছে। তারা চায় পার্বত্যাঞ্চল থেকে জুম্মজাতিদের নিচিহ্ন করতে। তাই পার্বত্য চুক্তি উদ্দেশ্য প্রণোদিতভাবে বাস্তবায়ন হতে পারছে না এবং হতে দিচ্ছে না। সরকারের চুক্তি বাস্তবায়নে অসদিচ্ছা ও কায়েমী স্বার্থবাদীদের ষড়যন্ত্রের কারণে সাম্প্রদায়িক ও মৌলবাদী গোষ্ঠী এবং উগ্র-জাতীয়তবাদী শক্তি পার্বত্যাঞ্চলে তাদের অপতৎপরতা বৃদ্ধি করেছে। তাছাড়া পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বাঙালী ও ইসলামি করণ ষড়যন্ত্র করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

বৃহস্পতিবার সকাল ১০টায় রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক মিলনায়তনে পাহাড়ী ছাত্র পরিষদ (পিসপিসি) এর ১৮তম জেলা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে সন্তু লারমা এসব কথা বলেন।

পাহাড়ী ছাত্র পরিষদের জেলা সভাপতি অন্তিক চাকমার সভাপতিত্বে সম্মলনে আরও বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা, ছাত্র ও যুব সংগঠক ত্রিদিনাথ চাকমা, জেএসএস নেতা পলাশ চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি জুয়েল চাকমা, নরী নেত্রী জয়িতা চাকমা, কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা, ছাত্র ও যুব সংগঠক ত্রিদিনাথ চাকমা।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির এ নেতা অভিযোগ করে আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ও সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার সরকারের শাসক গোষ্ঠীর সাথে হাত মিলিয়ে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি ও জুম্ম-স্বার্থ পরিপন্থী কার্যক্রম করছে। এ সময় সন্তু লারমা গত ১০ ফেব্রুয়ারি মহান জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যেরও সমালোচনা করেণ। এছাড়া পার্বত্যাঞ্চলে জুম্মজাতি গোষ্ঠীদের অধিকার আদায়ের লক্ষ্যে চুক্তি বাস্তবায়নের আন্দোলনে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য ছাত্র যুব সমাজের প্রতি আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “শাসক গোষ্ঠীদের কারণে পার্বত্য চুক্তি বাস্তবায়ন হচ্ছেনা- সন্তু লারমা”

  1. আপনাদেরকে জুতো দিয়ে পেতানো উচিত।
    শুধু চুক্তি বাস্তবায়ন না হওয়ার অজুহাত দেখাতে জানেন,
    কোন দিন চুক্তি বাস্তবায়ন সম্পন্ন করার চেষ্টাও করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন