শান্তি না থাকলে পাহাড়ে উন্নয়ন সুফল বয়ে আনবে না- ঊষাতন তালুকদার

বরকলে হাজাছড়া উচ্চ বিদ্যালয় ও মাইচছড়ি আন্দারমানিক নিম্ন-মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন

Pic-23-01-16-4

স্টাফ রিপোর্টার:
রাঙামাটি-২৯৯ আসনের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ঊষাতন তালুকদার বলেছেন, পার্বত্যঞ্চলের উন্নয়নের জন্য স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা প্রয়োজন। অশান্ত পাহাড় শান্ত করতে হবে। কারণ উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে শান্তি। শান্তি না থাকলে পাহাড়ে উন্নয়ন সুফল বয়ে আনবে না। আর পার্বত্যাঞ্চলে তখনি শান্তি প্রতিষ্ঠা হবে, যখন পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন হবে। চুক্তি বাস্তবায়ন ছাড়া পার্বত্যাঞ্চলে কখনো শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব না।

শনিবার বরকল উপজেলার ১নং সুবলং ইউনিয়নের হাজাছড়া উচ্চ বিদ্যালয় ও মাইচছড়ি নি¤œ-মাধ্যমিক বিদ্যালয় পরিদশন কালে এলাকার গন্যমান্যদের সাথে মতবিনিময় সভায় ২৯৯নং পার্বত্য রাঙামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার এমপি এসব কথা বলেন।

ঊষাতন তালুকদার আরো বলেন, বর্তমান সরকার শিক্ষা, চিকিৎসা সহ নানা উন্নয়ন কর্মকান্ড সমতল অঞ্চল থেকে শুরু করে দূর্গম পার্বত্যঞ্চলে প্রসার ঘটাতে নানামূখী পদক্ষেপ গ্রহণ করছে। কিন্তু পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি এখনো পূর্ণাঙ্গ বাস্তবায়ন করেনি। তাই অধিকার নিশ্চিত হয়নি পাহাড়ের ক্ষুদ্র জাতিসত্তাগুলোর। পাহাড়ের জুম্মজাতিরা হতাশাগ্রস্থ। আজ চুক্তি বাস্তবায়নের আন্দোলনে নামতে হয়েছে জুম্মজাতি গোষ্ঠীদের। পার্বত্যঞ্চলে উন্নয়ন করতে হলে পার্বত্য চুক্তিকে যথাযথ বাস্তবায়নের মাধ্যমে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত করা ছাড়া বিকল্প কোন পথ নেই বলে তিনি মন্তব্য করেন।

হাজাছড়া উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি চন্দ্র কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সুবলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরুন জ্যোতি চাকমা হাজাছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিপন চাকমা সংসদ সদস্যর উপজেলা প্রতিনিধি উৎপল চাকমা সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও এলাকার গন্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন