শান্তি চুক্তি উপলক্ষ্যে বান্দরবান সেনা রিজিয়নের দুই দিনের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২০ বছরপূর্তি উপলক্ষ্যে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও বান্দরবান জেলা প্রশাসন এবং সেনা রিজিয়ন নানা কর্মসূচির আয়োজন করেছে।

১৯৯৭ সালের ২ ডিসেম্বর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এবং সশস্ত্র আন্দোলনরত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে বিরাজিত দুই যুগ স্থায়ী সশস্ত্র সংঘাতের অবসান ঘটানো হয়।

এদিকে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২০ বছরপূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ২ ডিসেম্বর থেকে দু’দিনব্যাপী বিশেষ চিকিৎসা ক্যাম্পের আয়োজন করেছে। এই ক্যাম্পে বিনামূল্যে চেক-আপ, চিকিৎসাপত্র, প্রয়োজনীয় ঔষধপত্র এবং ছোট ধরণের অপারেশনের সুযোগ রাখা হবে। বান্দরবান সেনা রিজিয়নের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

রিজিয়নের মুখপাত্র জানান, বান্দরবান শহরের রাজার চিকিৎসা সেবার পাশাপাশি দরিদ্র জনগণের মধ্যে শীতবস্ত্র এবং শিক্ষার্থীদেরকে শিক্ষা উপকরণ দেওয়া হবে। গৃহিত কর্মসূচি অনুযায়ী ৩ ডিসেম্বর বান্দরবান স্টেডিয়ামে ‘সম্প্রীতি ফুটবল প্রতিযোগিতা’ এবং রাতে রাজার মাঠে ‘ওপেন এয়ার কনসার্ট’ অনুষ্ঠিত হবে।

অপরদিকে শান্তি চুক্তির ২০ বছরপূর্তির দিনে চুক্তি সম্পাদনকারী অপর পক্ষ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ২ ডিসেম্বর পুরাতন রাজবাড়ি মাঠে গণ সমাবেশের আয়োজন করা হয়েছে।

সরকারি সূত্রে জানানো হয়, ২ ডিসেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী থাকায় এ বছর ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন