Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

শরতের অপরূপ সাজে পানছড়ি

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

বর্ষার জমে থাকা পানিতে পানছড়ির বিভিন্ন জলাশয়ে ফোটা হরেক রঙের শাপলা-পদ্ম, ডাঙায় ফোটা জুঁই-শিউলি আর আমনের মাঠে মৃদু হাওয়ায় সবুজ চারার হেলে-দুলে ন্যুয়ে পড়ার নয়নাভিরাম দৃশ্যগুলো যেন শরতের পরিপূর্ণ রুপমাধুরী।

পানছড়ির শান্তিপুর রাবার ড্যাম, অরণ্য কুটির, ঝর্ণাটিলা, মায়াবীনি আর মায়াকানন যেমনি  দর্শনার্থীদের পদচারনায় থাকে মুখরিত ঠিক তেমনি ঋতুপরিক্রমায় আসা শরৎ ঋতুটিও মন জুড়ানো, প্রান জুড়ানো রূপবৈচিত্রে ভরপুর।

বিশেষ করে শরতে চেংগী নদীর দু’পাশ আর দুর দুরান্তে তাকালেই দেখা মিলে কাঁশফুল। মাঠ প্রান্তর আর চেংগীর বিস্তীর্ণ দু’পাশ জুড়ে থোকায় থোকায় কাঁশফুলের দোলা, চেংগীর বহমান পানির হালকা শ্রোত মনে দেয় অনাবিল আনন্দ। তাইতো শরৎ প্রকৃতিকে যেমনি সাজিয়ে তোলে অপরূপ সাজে, তেমনি মানুষের মনেও পৌঁছে দেয় প্রশান্তির ছোঁয়া।

প্রকৃতির নিয়ম অনুযায়ী বর্ষার পরেই শরৎ। হুট করে একটু রোদ আবার এক পশলা বৃষ্টি, শেষে আবারও রোদ এটাই শরতের নিয়ম। এই শরতের আগমনী বার্তা লগ্নেই গ্রাম বাংলার প্রকৃতিতে ফিরে আসে সতেজতা। শরতের এসব চোখজুড়ানো, মনমাতানো নীল, সাদা আর সবুজের সাথে একাত্ম হয়ে মাঠে-প্রান্তরে ছুটে বেড়ায় কোমলমতি শিশু, বিদ্যালয় কলেজ পড়ুয়া শিক্ষার্থী থেকে শুরু করে সকল পেশাজীবীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন