শনিবার খাগড়াছড়িতে পূর্ণসায়ত্তশাসন দিবস পালন করবে ইউপিডিএফ’র তিন সহযোগী সংগঠন

 

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

ছাত্র-যুব-নারী কনভেনশনের ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল ১০ মার্চ  খাগড়াছড়িতে পূর্ণস্বায়ত্তশসন  দিবস পালন করবে ইউনাইটেড পিপলস  ডেমোক্রেটিক ফ্রন্ট’র   (ইউপিডিএফ) তিন সহযোগী সংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা।

পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক পলাশ চাকমা(৯ মার্চ ২০১৮) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যৌথ বিজ্ঞপ্তিতে দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচি সফল করার লক্ষ্যে জেলার ছাত্র-যুব-নারীসহ সর্বস্তরের জনগণকে স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ ছাত্র-যুব-নারী সমাবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য প্রশাসনকে শাসক গোষ্ঠীর প্ররোচনায় পা না দিয়ে নিরপেক্ষতা বজায় রেখে প্রশাসনের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ১৯৯৭ সালের ১০ মার্চ তৎকালীন  আওয়ামী লীগ সরাকার ও পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক দল জনসংহতি সমিতির মধ্যে তথাকথিত শান্তি চুক্তির নামে পর্দার অন্তরালে পার্বত্য চট্টগ্রামের জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা শুরু হলে বিতর্কীত ‘পার্বত্য চুক্তি’র ৯ মাস আগে তৎকালীন তিন গণতান্ত্রিক সংগঠন ( পিজিপি-পিসিপি-এইচডব্লিউএফ)’ এর পক্ষ থেকে পূর্ণস্বায়ত্তশাসন ডাক দেয়া হয়। এতে যে সতর্কবাণী উচ্চারিত হয়, সেটি কতখানি যে দুরদর্র্শী চিন্তাপ্রসূত ও বাস্তব দিক নির্দেশনাপূর্ণ ছিলো, সময়ে বিচারে তা আজ প্রমাণিত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন