Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

লামায় ভূমি বিরোধকে সাম্প্রদায়িক বিরোধে রুপান্তরিত করার চেষ্টার অভিযোগ

লামা প্রতিনিধি:

লামায় পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক অস্থিশীল পরিবেশ সৃষ্টি করে অবসর প্রাপ্ত ব্যাংক কর্মকর্তার জমি জবর দখল প্রচেষ্টার অভিযোগ তুলেছেন অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা ইসহাক চৌধুরী ও তার পরিবারের সদস্যবৃন্দ। ভূমি বিরোধকে সাম্প্রদায়িক বিরোধে রুপ দিয়ে জবর দখলকারী মহল অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করে যাচ্ছে। লামা পৌরসভার ১০ ব্যক্তির বিরুদ্ধে দখল প্রচেষ্টার অভিযোগ এনে শনিবার বিকালে লামা রিপোর্টাস ক্লাব মিলনায়তনে ব্যাংক কর্মকর্তার পরিবারের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়।

অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা ইসহাক চৌধুরী লিখিত বক্তব্যে অভিযোগ তুলে বলেন, ভূমি সংক্রান্ত বিরোধকে সাম্প্রদায়িক বিরোধে রুপান্তরিত করার জন্য গত শুক্রবার পরিকল্পিতভাবে মানববন্ধন করার নামে অপপ্রচার করা হয়েছে। তিনি জানান ২৯৩নং ছাগলখাইয়া মৌজার ১২৩ নং খতিয়ানের ৮৫৫ নং দাগের ৫৭ শতক জমি ক্রয়সূত্রে মালিক হয়েছেন।

লামা পৌরসভার মিন্টু দাশ, চন্দন কান্তি দাশ, পুলক কান্তি দাশ, মিটন কান্তি দাশ, রুবেল কান্তি দাশ, পরিতোষ কুমার বিশ্বাস, উম্মে সালমা হ্যাপি, লিটন দাশ, অরুণ চন্দ্র ও ছবি কর্মকারগং বর্ণিত জমি জবর দখলের জন্য বিভিন্ন ধরণের অপকৌশল চালিয়ে যাচ্ছে। অথচ মিন্টু দাশ গংদের দাগ ও খতিয়ান আলাদা। তাদের খতিয়ান নং-৬৯, দাগ নং ৮৩৯,৮৪০ ও ৮৫৮ নং দাগের আন্দর ৫০ শতক। তারা প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সরকারি আমিনকানুনগো দ্বারা তাদের জায়গা জমি পরিমাপ চিহ্নিত না করে সম্পূর্ণ গায়ের জোরে ১২৩নং খতিয়ানের জায়গা জবর দখলের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

ব্যাংক কর্মকর্তা আরো দাবি করে বলেন ভূমি বিরোধ একটি স্বাভাবিক ঘটনা। প্রচলিত আইনে ভূমি বিরোধের সমস্যার সমাধানে না গিয়ে সাম্প্রদায়িকতার ব্যানারে মানববন্ধন করায় জবর দখল চেষ্টাকারীদের প্রকৃত মুখোশ উন্মেচিত হয়েছে। তিনি আরো দাবি করেছেন জেলা প্রশাসনের অনুমতি নিয়ে নিয়ম মোতাবেক পরিমাপ পরিচিহ্নিত করলে ভূমি বিরোধের সমস্যার সমাধান সম্ভব।

লিখিত বক্তব্যে আরো অভিযোগ করা হয়েছে মিন্টু দাশ গং গত ৩ আগস্ট ১২৩নং খতিয়ানের জমি চাষাবাদে বাধা প্রদান করে জবর দখলের চেষ্টা করেছে। লামা থানায় বাধা প্রদানের বিষয়ে অভিযোগ দায়ের করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। লামার সার্বিক শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টাকারীদের বিরুদ্ধে সজাগ থাকার জন্য প্রশাসন ও সরকারের নিকট জোর দাবি জানানো হয়েছে।

এ সময় অবসর প্রাপ্ত ব্যাংক কর্মকর্তার সদস্যদের মাঝে উপস্থিত ছিলেন, এএইচএম জিয়াউর রহমান, এএইচএম আতাউর রহমান, এএইচএম রিদুয়ানুর রহমান চৌধুরী ও জাহানারা খানম লিনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন