লামায় বন্য হাতির আক্রমণে একমাসে নিহত ২ আহত ১২

Bandarban Lama pic 16.6.2016
স্টাফ রিপোর্টার
বান্দরবানের লামা পৌরসভায় বন্য হাতির আক্রমণে ২৫টি বাড়ির ও সবজি ক্ষেত, বনজ ও ফলদ বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে করে পৌর এলাকার কয়েকটি পাড়ার লোকজন আতংকে জীবন যাপন করছে। গত ১ মাসের হাতির আক্রমণে ২ জন নিহত, ১২ জন আহত ও শতাধিক বাড়ি ঘর ভাংচুর করেছে।

লামা পৌরসভার ক্ষতিগ্রস্থরা জানায়, বুধবার রাতে ১৪/১৫টি বন্য হাতি লামা পৌরসভার ১নং ওয়ার্ডের চাম্পাতলী, পাহাড়তলী ও টিটিএন্ডডিসি এলাকায় তান্ডব চালায়। এতে তিন পাড়ার প্রায় ২৫টি বসত ঘর ভাংচুর করে ব্যাপক ক্ষতি করেছে। এছাড়া সবজি ক্ষেত, বনজ ও ফলদ বাগানও হাতির তান্ডব থেকে রেহায় পায়নি।

স্থানীয়রা জানান, প্রায় মাস যাবৎ বন্য হাতির পালটি দিনের বেলায় পাশের পাহাড়ে অবস্থান করে আর রাতের বেলায় লোকালয়ে নেমে এসে বাড়ি ঘর ও ফসলের মাঠ, বাগান নষ্ট করছে। লামা বন বিভাগ এ বিষয়ে কোন পদক্ষেপ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা। বন্য হাতির ধারাবাহিক আক্রমণে ঘর বাড়ী ছেড়ে অনেকে অন্য এলাকায় খোলা আকাশের নিচে বসবাস করছেন।

১নং ওয়ার্ডের কাউন্সিলর মো. ফরিদ উদ্দিন বলেন, প্রায় ১মাস যাবৎ হাতির পালটি লামা উপজেলার সরই, গজালিয়া, বমু বিলছড়ি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ভাংচুর চালাচ্ছে। এবার হাতির পালটি লামা পৌর এলাকার কয়েকটি পাড়ায় হামলা চালিয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি করছে।

লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম বলেন, আমরা খবর পেয়ে রাতে ঘটনাস্থলে গিয়েছি। স্থানীয় প্রশাসন ও ফায়ার সার্ভিস জনগণের পাশে দাঁড়িয়েছি। কিন্তু বন বিভাগের সহায়তার কোন কার্যক্রম চোখে পড়েনি।

লামা বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী বলেন, এই বিষয়ে আমরা বন্য প্রাণী সংরক্ষণের ঊধর্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ বলেছি। তারা কৌশলে হাতিগুলোকে তাদের চলাচলের পথে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবেন বলে আশ্বাস দিয়েছেন। হাতির নিরাপদ বিচরণ ক্ষেত্র না থাকায় লোকালয়ে ঢুকে পড়েছে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন