লামায় জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত

IMG_20160725_121043 (1) copy

লামা প্রতিনিধি:

লামা উপজেলা মৎস্য দপ্তরের উদ্দ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৬ সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সোমবার বেলা ১১ ঘটিকার সময় উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

লামা উপজেলা মৎস্য কর্মকর্তা রাশেদ পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা নিবার্হী অফিসার খালেদ মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা আনোয়ার কামাল, উপজেলা বিআরডিবি কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসারসহ উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মৎস্য চাষের উদ্দ্যোক্তারা।

লামা উপজেলার প্রত্যন্ত এলাকা হতে আগত সকল মৎস্য চাষীদের উপস্থিতিতে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে লামা উপজেলায় মৎস্য চাষের ব্যাপক সম্ভাবনা ও প্রযুক্তি নির্ভর আধুনিক মাছ চাষসহ, মৎস্য চাষে সরকারের প্রদত্ত যাবতীয় সুযোগ সুবিদাসহ সকল বিষয়ে বিস্তারিত অলোচনা করেন বক্তারা। জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৬ উপলক্ষে লামা উপজেলার তিনজন মৎস্য চাষীকে অত্র অঞ্চলে মৎস্য সম্প্রসারনে বিশেষ অবদান রাখায় সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয় তাদের মধ্যে আবু হেনা মোস্তফা নুর (রিপন) রুই জাতীয় মিশ্র চাষ, মাহাবুবুর রহমান জাহিদ পাঙ্গাস চাষ ও মাহাবুবুর রহমান খান তেলাপিয়া ও মনোসেক্স জাতিয় মিশ্র চাষে সম্মাননা ক্রেস্ট লাভ করেন।

উক্ত পুরস্কার বিতরনী সভায় উপস্থিত মৎস্য চাষীরা বলেন, সমতল ভূমিতে সরকার মৎস্য চাষে পর্যাপ্ত পরিমানে মৎস্য ঋন প্রদান করেন। কিন্তু পার্বত্য এলাকায় পযার্প্ত পরিমাণে মৎস্য ঋণ না পাওয়ায় লামা উপজেলার মৎস্য চাষীরা বিনিয়োগের অভাবে মৎস্য সম্প্রসারনে বড় কোন প্রজেক্ট হাতে নিতে পারে না। উপস্থিত মৎস্য চাষীরা ঋণের পরিমাণ বৃদ্ধি করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

সভাপতির বক্তব্যে উপজেলা মৎস্য কর্মকর্তা রাশেদ পারভেজ বলেন, মৎস্য চাষ ও জেলেদের জীবন যাত্রারমান উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন উদ্দ্যোগ গ্রহণ করেছেন, তিনি আরো বলেন প্রধানমন্ত্রীর আন্তরিকতা ও সদিচ্ছার কারনে জেলেদের পরিচয়পত্র প্রদান প্রকল্পের আওতায় আমরা লামা উপজেলায় ১৮৫ জন জেলের তালিকা করে সংশিষ্ট মন্ত্রণালয়ে প্রেরন করেছি।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নিবার্হী অফিসার খালেদ মাহমুদ বলেন, বর্তমান সরকারের আন্তরিকতার কারনে বাংলাদেশ মৎস্য চাষে বিশ্বে চতুর্থ অবস্থানসহ মৎস্য চাষে উত্তোরোত্তর সমৃদ্ধি লাভ করছে।

উল্লেখ্য ১৯ জুলাই সারাদেশে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের মাধ্যমে জাতীয় মৎস্য সাপ্তাহ ২০১৬ এর কার্যক্রম শুরু হলে সপ্তাহব্যাপী মৎস্য চাষে সচেতনতা মূলক বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ২৫ জুলাই এর কার্যক্রম সমাপ্ত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন