Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

লামায় চাঁদা না পেয়ে গাজী রাবার প্লান্টেশনে আবারো হামলা চালিয়েছে সন্ত্রাসীরা

Lama Hamla Photo-01

লামা (বান্দরবান) প্রতিনিধি:

বান্দরবানের লামায় চাঁদা না পেয়ে গাজী রাবার প্লান্টেশনে আবারো হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। প্রায় চার ঘণ্টা তান্ডব চালিয়ে ১ হাজার ৯০৩টি রাবার গাছসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলেছে তারা। শুধু তাই নয়, এ সময় বাগান কর্মচারীদের থাকার দুইটি ঘর ভাংচুর ও লুটপাট করে সন্ত্রাসী গ্রুপটি। এতে প্লান্টেশন কর্তৃপক্ষের ১২ লাখ ৬৬ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করা হয়।

গত রোববার দিবাগত গভীর রাতে উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের চিংকুমঝিরি এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে সোমবার সকালে স্থানীয় সেনাবাহিনী সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এলাকাবাসী জানান, ২০১২ সালে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের চিংকুমঝিরি এলাকায় প্রায় ২০০ একর পাহাড়ি জমিতে রাবারসহ বিভিন্ন প্রজাতির বাগান সৃজন করে ভোগদখলে আছে গাজী রাবার প্লান্টেশন কর্তৃপক্ষ।

বাগান সৃজনের পর থেকে স্থানীয় একটি সন্ত্রাসী গ্রুপ প্রায় সময় চাঁদা দাবি করে আসছিল। চাঁদার টাকা না দেয়ায় ক্ষুব্ধ হয় সন্ত্রাসী গ্রুপটি। এক পর্যায়ে পূর্ব পরিকল্পিতভাবে রোববার দিবাগত রাত ১১টার দিকে ৪৫-৫০জন সন্ত্রাসী সংঘবদ্ধ হয়ে লম্বা দা, লাঠি, কিরিচ, লোহার রড় ও বন্দুক নিয়ে রাবার প্লান্টেশনে হানা দেয়।

এ সময় তারা প্লান্টেশনের কর্মচারীদের অস্ত্রের মুখে জিম্মি করে ৩ বছর বয়সী ৫০৮টি রাবার, ৪ বছর বয়সী ১২৫টি আকাশমনি ও ১২শ ৭০টি নার্সারীর রাবার চারা গাছ কেটে দেয়। পরে কর্মচারী থাকার দুইটি ঘর ভাংচুরসহ ঘরে রক্ষিত সম্পূর্ণ জিনিসপত্র লুট করে নিয়ে যায় সন্ত্রাসীরা।

এতে বাগান মালিকের প্রায় ১২ লাখ ৬৬ হাজার টাকার ক্ষতি হয়। গত এক বছরে তিন দফায় হানা দিয়ে প্লান্টেশনের রাবারসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫ হাজার গাছ কেটে দেয় ওই সন্ত্রাসী গ্রুপটি।

এ বিষয়ে বাগান পাহারাদার মেনচিং মুরুং ও রুইমিং মুরুং বলেন, সন্ত্রাসীরা মার্মা ও মুরুং ভাষায় কথা বলতে শোনা গেছে। তারা সংখ্যায় বেশি ও হাতে অস্ত্র থাকায় প্রতিবাদ করা সম্ভব হয়নি।

প্রায় তিন-চার ঘণ্টা তা-ব চালিয়ে প্লান্টেশনের বিভিন্ন বয়সের এক হাজার ৯০৩টি গাছ কেটে দেয় সন্ত্রাসীরা। এ সময় কর্মচারীদের থাকার দুইটি ঘর দা দিয়ে কুপিয়ে তছনছ করে, ঘরে থাকা চাল, ডাল, লবন, মরিচ থেকে শুরু করে সম্পূর্ণ জিনিসপত্র নিয়ে যায় তারা। জমি ছেড়ে চলে না গেলে হত্যা করা হবে বলেও হুমকি দিয়ে যায় সন্ত্রাসীরা।

প্লান্টেশনের সহকারী ম্যানেজার ফারসাদ আলম চৌধুরী বলেন, হামলার ঘটনা স্থানীয় প্রশাসনকে মৌখিকভাবে অবগত করা হয়েছে। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়রম্যান ছাচিং প্রু মার্মা প্লান্টেশনের হামলা, ঘর ভাংচুর ও রাবার গাছ কাটার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে তাৎক্ষনিকভাবে পুলিশ ও স্থানীয় সেনাবাহিনীকে অবগত করেছি। ঘটনাটি অত্যন্ত অমানবিক। ক্ষতিগ্রস্ত প্লান্টেশন কর্তৃপক্ষকে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য পরামর্শ দেয়া হয়েছে বলেও তিনি জানান।

লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মো. ইকবাল হোসেন বলেন, এ ঘটনায় কেউ অভিযোগ করেননি। তবে অভিযোগ করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন