লামায় কালভার্ট ধসে ৭ হাজার মানুষের দুর্ভোগ

lama pic-21.7.2016
স্টাফ রিপোর্টার :
বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের বগাইছড়ি খাল ধসে একটি কালভার্ট ও বগাইছড়ি-ডুলহাজারা সড়কটি ভেঙ্গে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছে বগাইছড়ি এলাকার সাত হাজার মানুষ।

সূত্র জানায়, ভারী বর্ষণে বৃহস্পতিবার স্থানীয় ইউনিয়ন পরিষদের পশ্চিম পাশের কালভার্টটি খালে ধসে পড়লে অচল অবস্থার সৃষ্টি হয়। শুধু তাই নয় সড়কের কিছু অংশ ভেঙ্গে খালে বিলীন হয়ে যাওয়ায় যান চলাচল সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, লামা উপজেলা এলজিইডির অর্থায়নে ফাঁসিয়াখালী ইউনিয়নে প্রায় ৩০ বছর পূর্বে বগাইছড়ি-ডুলহাজারা সড়কসহ কালভার্টটি নির্মাণ করা হয়। চলতি বর্ষা মৌসুমে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে বগাইছড়ি খালে ভাঙ্গন দেখা দেয়। গত কয়েকদিনের টানা বর্ষণে খালের ভাঙ্গনে সড়ক ও কালভার্টটি হুমকির মুখে পড়ে।

বৃহস্পতিবার খালে ভাঙ্গন আরো তীব্র হলে পাকা সড়ক ও কালর্ভাটটি ধসে পড়ে। এতে সড়কে সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে পড়েছে। এতে ঐ এলাকার জনসাধারণসহ বগাইছড়ি ইউনিয়ন পরিষদ ও কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে গিয়ে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। এ অবস্থায় বগাইছড়ি খাল ভাঙ্গনরোধসহ দ্রুত কালভার্টটি নির্মাণের দাবি জানান এলাকাবাসী।

স্থানীয় ইউপি সদস্য মো. আবদুল্লাহ আল মামুন বলেন, বগাইছড়ি খাল ভাঙ্গনে শুধু কালভার্ট নয়, ইতিমধ্যে সড়ক ও বসতবাড়িসহ বিস্তৃর্ণ ফসলি জমি বিলীন হয়ে গেছে। খাল ভাঙ্গন প্রতিরোধে দ্রুত ব্যবস্থা নেয়া না হলে কয়েকটি পাড়া ও সড়ক খালের গর্ভে বিলীন হয়ে স্থায়ীভাবে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাকের হোসেন মজুমদার বলেন, কালভার্ট ধসে পড়ার কারণে বিভিন্ন এলাকার প্রায় সাত হাজারেরও বেশি মানুষ দুর্ভোগে পড়েছে। বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন