Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

লামায় উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের কর্মসূচি বাস্তবায়নে ধীর গতি

লামা প্রতিনিধি:

লামায় উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত উপজেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কার্যক্রম নির্ধারিত সময়ে শেষ হয়নি।

স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক বিলম্বে প্রকল্পের অর্থ ছাড়ের কারণে গত অর্থ বছরের নির্ধারিত প্রকল্পের কম্পোনেন্ট ১এর অধীনে জনগণকে উন্নত সেবা প্রদানের লক্ষ্যে গৃহীত ১০টি বিভাগের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হয়নি।

লামায় উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে ধীর গতি হওয়ার কারণ স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের জন্য বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর অর্থায়নে ২য় পর্যায়ের বাছাইয়ে লামা উপজেলাসহ দেশের ২শ টি উপজেলাকে মনোনীত করা হয়।

প্রকল্পের আওতায় উপজেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধির জন্য ৫০ লক্ষ টাকা অর্থ বরাদ্দ অনুমোদন করা হয়। গেল অর্থ বছরে প্রকল্পের কম্পোনেন্ট-১ এর অধীনে ১০ লক্ষ টাকা বরাদ্দে লামা উপজেলার ৮টি বিভাগের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কার্যক্রম অনুমোদন প্রদান করা হয়েছে।

জুন মাসের মধ্যে গৃহীত প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করার কথা ছিল। উপ-প্রকল্পগুলো হলো- উপজেলার প্রত্যন্ত এলাকায় বসবাসকারী জনসাধারণের জন্য গর্ভকালীন এবং প্রসব পরবর্তী যত্ন বিষয়ে সচেতনতার লক্ষে দুইদিনের কর্মশালা, শিশুদের পুষ্টির প্রয়োজনীয়তা এবং অপুষ্টি রোধে করণীয় বিষয়ক কর্মশালা, লামা উপজেলা পরিষদ এবং বিভিন্ন দপ্তরে কর্মচারীদের নিয়ে বেসিক কম্পিউটার প্রশিক্ষণ, উপজেলায় তামাকের বিকল্প হিসেবে ভুট্টাসহ শীতকালীন শাক সবজি চাষের কলা কৌশল বিষয়ক, পল্লী উন্নয়ন বোর্ডের হস্তশিল্প প্রশিক্ষণ, মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের ইংরেজি ও গণিত বিষয়ে দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ, বাল্যবিবাহ ও যৌন হয়রানি রোধে সচেতনতামূলক প্রশিক্ষণ এবং সমবায়ীদের জীবন মান উন্নয়নের জন্য পশুপালন প্রশিক্ষণ।

প্রকল্পের উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলেটেটর জিরো চাকমা জানিয়েছেন, প্রশিক্ষণ কর্মসূচিগুলো গেল অর্থ বছরে সম্পন্ন করার কথা ছিল। বিলম্ব অর্থ পাওয়ার কারণে বর্তমানে দ্রুত বাস্তবায়ন করতে হচ্ছে। এই পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম শেষে অবকাঠামোগত কার্যক্রম শুরু হবে।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি জানান, বরাদ্দ পাওয়ার পর গত ৩০ ও ৩১শে জুলাই উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে বেসিক কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে কম্পোনেন্ট-১ এর বাস্তবায়ন কার্যক্রম শুরু করা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী জানিয়েছেন, আমরা নির্ধারিত সময়ে প্রকল্পের তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ করেছি। বিলম্বে অর্থ প্রাপ্তির কারণে গত অর্থ বছরে কম্পোনেন্ট-১ এর কার্যক্রম শুরু করা যায়নি। এখন দ্রুততম সময়ে প্রশিক্ষণ কার্যক্রম শেষ করে কম্পোনেন্ট-২ এর কার্যক্রম গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন