লক্ষ্মীছড়ি হাইস্কুল: ৪ সদস্যের এডহক কমিটির ২ জনের পদত্যাগ

fec-image

Followup-Logo2

মোবারক হোসেন, লক্ষ্মীছড়ি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলার একমাত্র হাইস্কুলে অনিয়মতান্ত্রিকভাবে ৫ বারের মতো গঠিত চার সদস্য’র এডহক কমিটি হতে অবশেষে ২জন সদস্যই পদত্যাগ করেছেন। কমিটির অন্যতম সদস্য সচিব নেই কর্মস্থলে। এখন রইলেন শুধু সভাপতি। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংগ্য প্রু মারমা এ প্রতিনিধিকে পদত্যাগের বিষয় নিশ্চিত করেছেন।

জানা যায়, শিক্ষক প্রতিনিধি সদস্য আব্দুর রহিম মিয়াজি এবং অভিভাবক সদস্য মংক্যচিং চৌধুরী দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার জন্য লিখিতভাবে পদত্যাগ পত্র জমা দিয়েছেন। ৪সদস্য’র এই এডহক কমিটির সদস্য সচিব বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর ছিদ্দিক আন্দোলনের মুখে বিদ্যালয়ে অনুপস্থিত প্রায় ১১ দিন ধরে। অসুস্থ্যতার কারণে এডহক কমিটির সভাপতি সাংবাদিকদের সাথে কোন কথা বলেন নি।

তবে জটিলতা নিরসনে সভাপতি আব্দুর রশীদ মোল্লার কাছে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা স্বেচ্ছায় পদত্যাগ করার অনুরোধ জানালেও আশানুরুপ সাড়া পাওয়া যায় নি। যে কমিটি নিয়ে এত তোলপাড় সেই কমিটি গঠনের দুই মাস পার হলেও উক্ত কপি খাগড়াছড়ি জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয়, সংশ্লিষ্ট বিদ্যালয়সহ কোথাও এই এডহক কমিটির কপির খোঁজ মেলেনি। প্রত্যেকের বক্তব্যেই কমিটির কাগজ তারা পাননি বলে জানান।

এদিকে সংবাদ মাধ্যমে যে কপি এসেছে তাতে দেখা যায়, চলতি বছর মার্চ মাসের ৮ তারিখে ৬ মাসের জন্য এ এডহক কমিটির অনুমোদন দেয়া হয়েছে। যার স্মারক নম্বর-চশিবো/বিদ্যা/খাগড়া:(লক্ষ্মী)৪৬৭/৯৬/(অংশ-১)৪৪৮(৩), তাং ০৯.০৩.২০১৫ ইং। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’র বিদ্যালয় পরিদর্শক কাজী নাজিমুল ইসলাম অনুমোদন কপিতে স্বাক্ষর করেন। প্রায় ২মাস আগে এ কমিটি অনুমোদন হলেও প্রকাশ না হওয়ার পেছনের রহস্য খুঁজছেন অনেকে। ২০১২ সালের ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত ৫টি অনুমোদতি কমিটির থাকার কথা থাকলেও তথ্যানুসন্ধানে দেখা যায় ৩টি কমি রয়েছে। বাকি সময়গুলো কমিটি ছাড়া কিভাবে লেন-দেন হলো তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন।

তবে একটি দায়িত্বশীল সূত্র থেকে জানা যায়, ২০১২ সালের ডিসেম্বর মাসে এডহক কমিটি গঠনের পর দ্বিতীয় মেয়াদে এডহক কমিটি গঠন করতে হলে অবশ্যই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন হয়। সে ক্ষেত্রে চট্টগ্রাম শিক্ষা বোর্ড কোন কারণ ছাড়াই আরো ২ দফা লক্ষ্মীছড়ি হাইস্কুলের এডহক কমিটি গঠনের উদ্যোগ নেয়াকে তদন্তের দাবি রাখে বলে বিজ্ঞমহল মনে করে।

অনেকে মনে করেন প্রধান শিক্ষক এবং কমিটির সভাপতির যোগসাজশে প্রায় ৩ বছর ধরে নিয়মিত নির্বাচিত কমিটি গঠন না করে বার বার এডহক কমিটি গঠন করে পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে। আদৌ এ এডহক কমিটি সঠিক কী-না, বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অপসারণসহ সকল অনিয়ম দুর্নীতির তদন্তের দাবি সচতেন মহলের।

উল্লেখ্য, গত ৫ মে লক্ষ্মীছড়ি হাইস্কুলের এডহক কমিটি বাতিল, প্রধান শিক্ষকের অপসারণসহ সকল অনিময়-দুর্নীতির তদন্তের দাবিতে অভিভাবকরা প্রতিবাদ সমাবেশে করে প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় এবং সাধারণ ছাত্র-ছাত্রীরা শ্রেণী কার্যক্রম বর্জন করলে পরে শর্তসাপেক্ষে এক সপ্তাহ পর শ্রেণী কার্যক্রম শুরু হয়। বর্তমানে প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন