লক্ষ্মীছড়ি হাইস্কুলে শর্তসাপেক্ষে ক্লাশ শুরু: প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলছে এখনো

fec-image

Followup-Logo2

মোবারক হোসেন, লক্ষ্মীছড়ি:
খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি হাইস্কুলে এক সপ্তাহ বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে শ্রেণী কার্যক্রম আবার শুরু হয়েছে। কিছু শর্তসাপেক্ষে শ্রেণী কার্যক্রম শুরু হলেও প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলছে এখনো। তবে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বর্তমান সহকারি প্রধান শিক্ষক জাহেদুল আলম সরদার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।

গত সোমবার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও অনিয়মতান্ত্রিকভাবে গঠিত এডহক কমিটি বাতিল ও প্রধান শিক্ষক আবু বক্কর ছিদ্দিককে অপসারণের জন্য লিখিতভাবে চট্টগ্রাম মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান বরাবরে বৈঠকের সিন্ধান্তের আলোকে লিখিত অভিযোগ প্রেরণের সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শওকত ওসমান, উপজেলা ভাইস চেয়ারম্যারন অংগ্য প্রু মারমা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সারওয়ার ইউসুফ জামাল, বিদ্যালযের শিক্ষক, আন্দোলনরত অভিভাবকগণ, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিকর্গ।

এদিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যান বরাবরে অভিভাবকদের লিখিত অভিযোগের আলোকে খাগড়াছড়ি জেলার সংসদ সদস্য কুজেন্দ্রলাল ত্রিপুরার স্বাক্ষরিত একটি পত্র প্রধান শিক্ষকের অপসারণ ও এডহক কমিটি বাতিলের সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, গত ৫ মে লক্ষ্মীছড়ি হাইস্কুলের নবগঠিত এডহক কমিটি বাতিল, প্রধান শিক্ষকের অপসারণ ও তিন বছর ধরে একই এডহক কমিটির দ্বারা পরিচালিত বিদ্যালয়ের সকল অনিময় দুর্নীতির তদন্তের দাবিতে অভিভাবকরা প্রতিবাদ সমাবেশে করে প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়। এর পর থেকে একই দাবিতে একাত্মতা প্রকাশ করে বিদ্যালয়ের ছেলে-মেয়েরা শ্রেণী কাযক্রম বর্জন করে আসছে। নবগঠিত কমিটি হতে শিক্ষক প্রতিনিধি আব্দুর রহীম মিয়াজি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন। অপর অভিভাক সদস্য মংক্যচিং চৌধুরী পদত্যাগ করতে পারেন বলে সূত্রে জানা গেছে।

চার সদস্যর এই এডহক কমিটির সদস্য সচিব বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর ছিদ্দিক ঘটনার পর থেইে বিদ্যালয়ে অনুপস্থিত রয়েছেন। আর একাধীক বার গঠিত এডহক কমিটির আহবায়ক আব্দুর রশীদ মোল্লা কার্যত একা হয়ে পড়ছেন। তবে দীর্ঘ মেয়াদী জটিলতা নিরসনে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন এমনটিও অনেকে ধারণা করছেন। অসুস্থ্যতার কারণে আব্দুর রশীদ মোল্লা সংবাদ মাধ্যমে কোন বক্তব্য দেননি। বিগত ২০১২ সালের ডিসেম্বর মাসে ৬ মাসের জন্য এডহক কমিটি গঠনের পর নানা অজুহাতে টানা ৫ বারের মত প্রায় তিন বছর এই কমিটি নিয়মবহির্ভুতভাবে পূর্নাঙ্গ কমিটি গঠন না করে ক্ষমতা অপব্যবহার করে আসছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন