লক্ষ্মীছড়িতে ইউপি নির্বাচনে আ’লীগ-বিএনপি প্রার্থী চূড়ান্ত: ইউপিডিএফ’র প্রার্থী নিয়ে ধোঁয়াশা?

nl

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলার দুইটি ইউনিয়নে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও বিএনপির মনোনীত প্রার্থীর নাম চূড়ান্ত করা হয়েছে। তবে ইউপিডিএফ’র এর প্রার্থী মনোনয়ন নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি।

সূত্র জানায়, বর্মাছড়ি ইউনিয়ন ছাড়া বাকি দুইটি লক্ষ্মীছড়ি ও দুল্যাতলী ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীর নাম চূড়ান্ত করেছে স্থানীয় আওয়ামী লীগ। লক্ষ্মীছড়ি ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি লেলিন কুমার চাকমা (কালেন্দ্র) কে দলীয় ভাবে মনোনীত করা হয়েছে। দুল্যাতলী ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. নুরে আলমকে দলীয় প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে।

তবে ৩টি ইউনিয়নের জন্যই সাংগঠনিক নিয়ম অনুযায়ী প্রার্থীর তালিকা জেলা ও কেন্দ্রীয় কার্যালয়ে চূড়ান্ত মনোনয়নের জন্য প্রস্তাব করা হয়েছে। কৌশলগত কারণে বর্মাছড়ি ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় প্রার্থী নাম প্রস্তাব করা হলেও এ বিষয়ে অবশ্য কেউ মুখ খুলতে রাজি হননি। নিলবর্ণ চাকমাকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নাম প্রস্তাব করা হয়েছে এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান এ প্রতিনিধির কাছে।

অপর দিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি লক্ষ্মীছড়ি ও দুল্যাতলী ইউনিয়নে চেয়রাম্যানের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে।

জানা যায়, লক্ষ্মীছড়ি ইউনিয়নে উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক মো. মকবুল আহমেদ এবং দুল্যাতলী ইউনিয়নে উপজেলা জিয়া পরিষদের যুগ্ম সম্পাদক পাইচাউ মারমাকে মনোনীত করে প্রার্থী তালিকা খাগড়াছড়ি জেলা বিএনপির মাধ্যমে কেন্দ্রের মনোনয়ন পাওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

অন্যাদিকে, পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপডিএফ’র নিয়ন্ত্রণে থাকা দুর্গম, প্রত্যন্ত, এলাকা বর্মাছড়ি ইউনিয়নে কোনো দলেরই প্রার্থী মনোনয়ন দেয়ার বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানা যায়নি।

এদিকে সবার দৃষ্টি এখন পার্বত্য চুক্তি বিরোধী পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)’র মনোনীত প্রার্থীর দিকে। সরাসরি ইউপিডিএফ’র মনোনীত প্রার্থী কিংবা স্বতন্ত্র হিসেবে নির্বাচন করবেন এমন কিছু সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের নাম বিভিন্ন মহলে আলোচিত হচ্ছে। তবে মনোনয়ন নিশ্চিত হওয়ার বিষয়টি আরো কয়েকদিন গেলেই স্পষ্ট হয়ে যাবে।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, লক্ষ্মীছড়ি ইউনিয়নে রাজেন্দ্র চাকমা, প্রবিল কুমার চাকমা, রতন চাকমা, সুপ্রীতি দেওয়ানের নাম আলোচনায় রয়েছে। প্রবিল কুমার চাকমা ও রাজেন্দ্র চাকমা মনোনয়ন প্রত্যাশায় অনেকটা এগিয়ে আছে বলে জানা গেছে। দুল্যাতলী ইউনিয়নে সঞ্জিব চাকমা ও ত্রিলন চাকমা (দয়াধন) মনোনয়ন প্রত্যাশী।

বর্মাছড়ি ইউনিয়নে স্বপন চাকমা, নিল বর্ণ চাকমা, লক্ষ্মীধন চাকমা ও চাথোয়াই প্রু মারমা সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী তালিকায় রয়েছেন। সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেবরনাী চাকমার নামও আলোচিত হচ্ছে। তবে এ বিষয়ে এ প্রতিনিধিকে বলেন, আগেও আমি সফলতার সাথে চেয়ারম্যানের দায়িত্ব পালন করে জনগণের জন্য কাজ করেছি। আবারো যদি বর্মাছড়ি ইউনিয়নের জনগণ যদি আমাকে চায় তাহলে চেয়ারম্যান পদে নির্বাচন করবো বলে আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন