Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

লক্ষ্মীছড়িতে আনিয়মের অভিযোগে ঈদের ভিজিএফ বিতরণ বন্ধ

UePRPZ`n` (1) copy

লক্ষ্মীছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলা একটি ইউনিয়নে ঈদ উপলক্ষে মুসলমানদের জন্য আসা সরকারের দেয়া ভিজিএফ’র চাল অনিয়মের অভিযোগে বিতরণ বন্ধ করে দেয়া হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে লক্ষ্মীছড়ির বর্মাছড়ি ইউনিয়নে এ ঘটনা ঘটে।

বিবরণে প্রকাশ, সরকার ঈদ উপলক্ষে মুসলমানদের জন্য বিশেষ সুবিধা হিসেবে ১০ কেজির স্থলে এবার ২০ কেজি হারে প্রতি পরিবারে চাল বিতরণ করার সিদ্ধান্ত নেয়। বর্মাছড়ি ইউনিয়নে ৪’শ ৭৩ জন পরিবারকে ইউপি মেম্বার ও চেয়ারম্যানদের মাধ্যমে তালিকা ভুক্ত করা হয়। ব্যাপক প্রচারের মাধ্যমে মঙ্গলবার সকাল ৯টা থেকে চাল বিতরণ শুর করার কথা থাকলেও বেলা ১১টার দিকে গিয়ে দেখা যায় লক্ষ্মীছড়ি বাজারের চাল মজুদ রাখা অস্থায়ী গুদাম ঘরটি বন্ধ। ভিজিএফ বিতরণ করা হবে কিনা জানেেত চাইলে উপস্থিত লোকজন জানান আজ তো চাল বিতরণ করার কথা।

এ সময় সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে দরজা খুলে চাল মাপার পাল্লা ও লেবারদের প্রস্তুত করা হয়। ২ থেকে ৩ জনকে স্লিপ দিয়ে ২০ কেজি হারে চাল দিতে দেখা যায়। কিছুক্ষণ পরেই দেখা মিলে ভিন্ন চিত্র। বর্মাছড়ি ইউনিয়নের চাল নিতে দেখা যায় লক্ষ্মীছড়ি ইউনিয়নের লোকজনকে। এক একজন ২ থেকে ৩টি করে স্লিপ নিয়ে চাল তুলে নিয়ে যায় প্রকাশ্যেই। এ গুরুতর অনিয়মের অভিযোগ পাওয়ার পর উপজেলা নির্বাহী অফিসার তদারকি কর্মকর্তা একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়ক শান্তানু মহাজনকে চাল বিতরণ বন্ধ রাখার নিদের্শ দেন।

বর্মাছড়ি ইউনিয়ন পরিষদ সচিব ক্যজাইলা মারমা জানান, আমি নতুন তাই কাউকে চিনিনা বলে হয়ত ভুল হতে পারে। তদারকি কর্মকর্তা শান্তানু মহাজন জানান, সদর থেকে বর্মাছড়ি ইউনিয়ন দুরে তাই অনেকে আসে নাই বলে স্বীকার করেন। চাল বিতরণ বন্ধ রাখা হয়েছে এবং আগামীকাল বুধবার প্রকৃত সুবধিা ভোগীদের উপস্থিতিতে আবার বিতরণ করা হবে বলে জানান তিনি। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শওকত ওসমান বলেন, কোনো অনিয়ম সহ্য করা হবে না, সুবিধাভোগী সরাসরি চাল তুলে নিবে এটাই নিয়ম।

জানা যায়, বেলা ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত এক ঘন্টায় মাত্র ৪৬টি পরিবারকে এ চাল বিতরণ করা হয়। তাও আবার একজনে ২ থেকে ৩টি স্লিপ দিয়ে।

এদিকে লক্ষ্মীছড়ি ইউনিয়ন ও দুল্যাতলী ইউনিয়নে অনেকটা সুষ্ঠুভাবে বিতরণ করতে দেখা যায়। সুবিধা ভোগীদের প্রচুর উপস্থিতি লক্ষ্য করা গেছে। লক্ষ্মীছড়ি ইউনিয়নে ৮’শ ১৯ টি পরিবার এবং দুল্যাতলী ইউনিয়নে ৫’শ ২৭ পরিবারে মাঝে এ চাল বিতরণ করা হবে বলে জানা গেছে। লক্ষ্মীছড়ি ইউনিয়নের সচিব কমল চাকমা জানান, আমাদের এখানে সুষ্ঠু ভাবে বিতরণ করা হচ্ছে। স্লিপের বাইরেও কোনো গরীব ব্যক্তি আসলে খালি হাতে ফেরত দেয়া হয় না বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন