লক্ষীছড়িতে স্বতন্ত্র প্রার্থীর আড়ালে ইউপিডিএফ-জেএসএস

30.01.2016_Matiranga Union Election NEWS Pic

সিনিয়র রিপোর্টার :

পার্বত্য খাগড়াছড়ির দুর্গম লক্ষীছড়ির তিন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে নয়া সমীকরনের পথে হাঁটছে পাহাড়ের আঞ্চলিক দুই রাজনৈতিক শক্তি ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস। 

লক্ষীছড়ির তিন ইউনিয়নের ভোটের মাঠে চেয়ারম্যান পদে ১৫ প্রার্থীর মধ্যে পাঁচ জন আওয়ামীলীগ-বিএনপির মনোনয়ন নিয়ে লড়ছেন। অবশিষ্ট ১০ জনই স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। তিন ইউনিয়নেই আওয়ামীলীগ প্রার্থী দিলেও দুর্গম বর্মাছড়ি ইউনিয়নে বিএনপির কোন প্রার্থী নেই। পাহাড়ের রাজনীতির মেরুকরণে লক্ষীছড়ির তিন ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর আড়ালেই থাকছে ইউপিডিএফ-জেএসএস।

উপজেলার লক্ষীছড়ি ইউনিয়নে আওয়ামীলীগ-বিএনপির দুই প্রার্থীর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছেন রাজেন্দ্র চাকমা ও প্রবীর কুমার চাকমা। দুল্যাতলী ইউনিয়নে আওয়ামীলীগ-বিএনপির দুই প্রার্থী ছাড়াও ত্রিলন চাকমা (দয়াধন) ও উছাই প্রু মারমা মনোনয়ন পত্র জমা দেন। অন্যদিকে উপজেলার দুর্গম বর্মাছড়ি ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত এক প্রার্থীর বিরুদ্ধে হরিমোহন চাকমা, পাইসুইখুই মারমা, চাথোয়াই মারমা, লক্ষীধন চাকমা, প্রতুল কান্তি চাকমা ও স্বপন চাকমাসহ ছয় জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামীলীগ-বিএনপি থেকে মনোনয়ন পাওয়া পাঁচ জনের মধ্যে তিন জনই উপজাতীয়। দুই দলের মনোনয়ন পাওয়া দুই বাঙ্গালী প্রার্থীর মধ্যে বিএনপির মনোনয়ন পাওয়া উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক মো. মকবুল আহমেদ লড়বেন লক্ষীছড়ি ইউনিয়নে আর আওয়ামীলীগের মনোনয়ন পাওয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ম.: নুরে আলম লড়বেন দুল্যাতলী ইউনিয়নে। সেক্ষেত্রে দুই দলের দু‘ বাঙ্গালী প্রার্থীকেই উপজাতীয় প্রার্থীদের মোকাবেলা করতে হবে। ফলে ভোটের সমীকরণও কঠিন হয়ে পড়বে এ দু‘প্রার্থীর জন্য।

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ নিয়ন্ত্রিত লক্ষীছড়ির তিন ইউনিয়নে ইউপিডিএফ-জেএসএস তাদের প্রার্থীর নাম ঘোষণা না করলেও শেষ পর্যন্ত তা ভোটারদের সামনে পরিস্কার হয়ে যাবে। অনেকের মতে প্রত্যাহারের পরই জানা যাবে আঞ্চলিক কোন দলের প্রার্থী কে? প্রত্যাহারের পরপরই লক্ষীছড়ির ভোটের হিসেব পাল্টে যেতে পারে বলেও সূত্রটি জানিয়েছে।

এদিকে ইউপিডিএফ নিয়ন্ত্রিত ও উপজাতীয় ভোটার অধ্যুষিত দুর্গম বর্মাছড়িতে আওয়ামীলীগের মনোনয়ন পাওয়া নীলবর্ণ চাকমা-কে মনোনয়ন প্রত্যাহারের জন্য আঞ্চলিক একটি রাজনৈতি দলের পক্ষ থেকে চাপ দেয়া হচ্ছে বলেও জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি জানায়, মনোনয়ন জমাদানের পর থেকেই আঞ্চলিক দলের সন্ত্রাসীদের তৎপরতাও বেড়ে গেছে বহুগুণ। তারা যেকোন মূল্যে উপজেলার তিনটি ইউনিয়নে নিজেদের আধিপত্য বিস্তারে মরিয়া হয়ে উঠেছে।

ফলে ইউপিডিএফ নিয়ন্ত্রিত ও উপজাতীয় ভোটার অধ্যুষিত দুর্গম লক্ষীছড়ির ভোটের মাঠে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামীলীগ-বিএনপি প্রার্থীরা নির্বিঘ্নে প্রচার-প্রচারণা চালাতে পারবে কিনা তা নিয়েও সন্দেহ আর সংশয় রয়েছে অনেকের মধ্যেই। ভোটাররা ভয়-ভীতির বাইরে থেকে ভোট কেন্দ্রে যেতে পারবেন কিনা এমন প্রশ্নও ঘুরপাক খাচ্ছে সংশ্লিষ্টদের মনে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন