Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

লংগদুর অগ্নিসংযোগের ঘটনায় কেউ নিহত হয়নি

গগ

নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটির লংগদুতে যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন হত্যাকাণ্ডকে কেন্দ্র করে অগ্নিসংযোগের ঘটনায় কেউ মারা যায়নি বলে জানিয়েছেন রাঙামাটির জেলা প্রশাসক ও পুলিশ সুপার। শনিবার লংগদু উপজেলার উপদ্রুত এলাকা পরিদর্শন শেষে ঘটনাস্থল থেকে টেলিফোনে পার্বত্যনিউজকে এ কথা বলেন তারা।

রাঙামাটি জেলা প্রশাসনের শীর্ষ এ দুই কর্মকর্তা জানান, লংগদুর পরিস্থিতি এখন খুবই স্বাভাবিক। সব কিছু নিয়ন্ত্রণে রয়েছে। ঘটনাস্থলে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও বিভিন্ন সংস্থার লোকজন দায়িত্ব পালন করছে। জেলা প্রশাসনের কর্মকর্তাগণ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করার চেষ্টা করছে।

এ সময় জেলা প্রশাসকের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ও পালিয়ে যাওয়াদের নিজ নিজ বাড়ি ঘরে ফেরার জন্য আহ্বান জানানো হয়েছে। একই সাথে তাদের নিরাপত্তা ও পুণর্বাসনের আশ্বাসও দেয়া হয়েছে।

শনিবার সকালেই ঘটনাস্থল পরিদর্শন করেন রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, রাঙামাটি সেনা জোন কমান্ডার লে. ক. আব্দুল আলীম চৌধুরী, জেলা পুলিশ সুপার সাইদ তারিকুল হাসান। তারা ঘটনাস্থল পরিদর্শন শেষে উপজেলা সদর মিলনায়তনে স্থানীয় কর্মকর্তা, জনপ্রতিনিধি ও ক্ষতিগ্রস্তদের সাথে বৈঠকে মিলিত হয়েছেন।

বৈঠকে আরো উপস্থিত আছেন উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, জেলা পরিষদ সদস্য, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজুল ইসলাম, লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোমিনুল ইসলাম, এমপি প্রতিনিধি, স্থানীয় চেয়ারম্যান, হেডম্যান, কার্বারিসহ স্থানীয় প্রশাসনের কমকর্তাবৃন্দ। বেশকিছু ক্ষতিগ্রস্ত এলাকাবাসীও এ বৈঠকে উপস্থিত আছেন বলে জানা গেছে। স্থানীয় পরিস্থিতি শান্তিপূর্ণ রাখা ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ ও পুনর্বাসন কার্যক্রম নিয়ে এ বৈঠকে আলোচনা হচ্ছে।

স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, শুক্রবারের ঘটনার পর পালিয়ে যাওয়া পাহাড়ীরা জঙ্গল থেকে ফিরে এসে বাড়ির আশেপাশে অবস্থান নিয়েছে। তবে তারা এখনো বাড়ি ফেরেনি।  তবে স্থানীয়ভাবে সক্রিয় একটি আঞ্চলিক সংগঠনের চাপে তাদের শিখিয়ে দেয়া কথাগুলো মিডিয়াকে বলতে বাধ্য করা হচ্ছে বলে স্থানীয় সূত্রে অভিযোগ পাওয়া গেছে। তারাই তাদের এখনো বাড়ি ফিরতে নিষেধ করছে।

বৈঠকে উপজাতীয় নেতৃবৃন্দ ও ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে ঘটনার তদন্তে জেলা প্রশাসকের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি করার দাবী জানানো হয়েছে। একইসাথে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার দাবীও জানানো হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাদের দাবী ও প্রশাসনের পর্যবেক্ষণের মধ্যে ফারাক রয়েছে। এখন পর্যন্ত এ ঘটনায় অজ্ঞাতনামা ৩০০ জনকে আসামী করে একটি মামলা দায়ের করা হয়েছে।

 রাঙামাটির জেলা প্রশাসক  মোহাম্মদ মানজারুল মান্নান বৈঠকস্থল থেকে টেলিফোনে পার্বত্যনিউজকে ক্ষয়ক্ষতি সম্পর্কে বলেন, এ পর্যন্ত ৫০ টির বেশী ঘরবাড়ি পোড়ার তথ্য আমরা পেয়েছি। তবে কেউ মারা যায়নি। আমার কাছে কেউ এমন অভিযোগও করেনি। গণমাধ্যমে ৬ জন পর্যন্ত মৃত্যুর খবর প্রকাশিত হয়েছে- এমন খবরের প্রতি তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, গণমাধ্যম কি বললো তার থেকে গুরুত্বপূর্ণ আমরা ঘটনাস্থলে কি দেখছি। আমি তো ঘটনাস্থলেই রয়েছি।

রাঙামাটি জেলা পুলিশ সুপার সাইদ তারিকুল হাসান পার্বত্যনিউজকে বলেন, আনুমানিক ৪০-৫০ টি ঘর পুড়েছে। তবে ঘটনাস্থল পরিদর্শন করে আমরা কারো নিহত হওয়ার আলামত পাইনি। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সম্পর্কে তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, কেউ অভিযোগ করলে তাকে তো তথ্য প্রমাণ দিয়ে অভিযোগ করতে হবে। এ ঘটনায় সন্দেহভাজন হিসাবে ৭ জনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

স্থানীয় বাঙালী ছাত্র পরিষদ নেতা আলমগীর হোসেন পার্বত্যনিউজকে বলেন, অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি আমাদের সহানুভূতি রয়েছে। তবে এ আগুনে নয়ন হত্যাকান্ডের তদন্ত ও বিচার যেনো পুড়ে না যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “লংগদুর অগ্নিসংযোগের ঘটনায় কেউ নিহত হয়নি”

  1. তার মানে the daily star পত্রিকায় ভূল তথ্য লেখা হয়েছে??

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন