রোয়াংছড়িতে ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা শুরু

Rowangchari pic 26.7

রোয়াংছড়ি প্রতিনিধি:

রোয়াংছড়ি উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনে কর্তৃক আয়োজিত ‘অর্থ পুষ্টি স্বাস্থ্য চান দেশী ফল বেশী খান’ প্রতিপাদ্য শ্লোগান সামনে রেখে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। মঙ্গলাবার উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা আ.লীগ সভাপতি ও বান্দরবান জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা।

অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াতে মাধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রকাশ বড়ুয়া সভায় সঞ্চালনায় কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাবিবুন নেছা সভাপতিত্বে অনুষ্ঠিানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা আ.লীগ সভাপতি ও বান্দরবান জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাউসাং মারমা, রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান স্রাহ্লামং মারমা, আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, উপজেলা নির্বাচন কর্মকর্তা, রোয়াংছড়ি থানা এএসআই মো. মনির, আন্সার ও ভিডিপি কর্মকর্তা জুয়েল সামাজিক, স্থানীয় সংবাদকর্মী, সুশীল সমাজের নেতৃবৃন্দসহ বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সময় আলোচ সভায় স্বাগত বক্তব্য রাখেন, সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অংসাজাই মারমা সহকারী কৃষি কর্মকর্তা অংবাই মারমা, কৃষক মিত্র জয় তঞ্চঙ্গ্যা, বিশ্বনাথ তঞ্চঙ্গ্যাসহ আরো অনেকে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শেখ হাসিনা সরকার কৃষি খাতে ব্যাপক উন্নয়নে লক্ষ্যে দেশের স্বার্থে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। দেশে বিদেশে চাল রপ্তানী করেছে। এই সফল শুধু সরকার নয়, এই সফলতা কৃষকেরও একটি অংশ। কৃষকদের যদি কৃষি কাজের না করতেন তাহলে ফসল উৎপাদনে সফল হত না। কৃষকের সচেনতা বৃদ্ধির লক্ষ্যে ফলদ বৃক্ষ রোপণ ও বলদ বৃক্ষ মেলার রোয়াংছড়িতে একটি মাইলফলক। সরকারের উদারদৃষ্টি ভঙ্গিতে থাকায় সর্বত্রই উন্নয়নে ছোঁয়া লেগেছে এ রোয়াংছড়িতে। এখানকার উৎপাদিত ফল সারাদেশে সরবরাহ করা হয়েছে। রোয়াংছড়ি উপজেলাতে ক্যপালাং পাড়া, খামতাম পাড়া, রনি পাড়া, লাংগে পাড়া এবং ফারুক পাড়ার এলাকার কৃষকের বিভিন্ন ফলদ বৃক্ষ রোপণ করে বর্তমানে উৎপাদিত দেশীয় ফল বাজারজাত করে অর্থ স্বাবলম্বী হয়েছে। কৃষকরা সচেতনতা বৃদ্ধি ও উদ্ভোদ হওয়া আহ্বান জানান।

তিনি আরো বলেন, কৃষকদেরকে তাকিয়ে থাকতে হবে এবং কৃষি অফিসের কর্মকর্তারা নজর দিতে হবে। কৃষি কর্মকতাদের মাঠে গিয়ে কৃষকদের সাথে কাজের সার্বিক সহযোগিতা করা নির্দেশ দেন। অনুষ্ঠানের শেষে স্টল ঘুনে দেখেন প্রধান অতিথি জেলা পরিষদ সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন