রোহিঙ্গা ক্যাম্পে ১৬ বিদেশী আটক, মুচলেকায় ছাড়

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ১৬জন বিদেশী নাগরিককে আটক করে র‌্যাব-৭ এর সদস্যরা। তারা আন্তর্জাতিক দাতা সংস্থা হেল্প দ্যা নিডি এনজিওর মানবাধিকার কর্মী হয়ে রোহিঙ্গা শিবিরে কাজ করছিলেন।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল)  বিকেলে একটি যৌথ চেকপোস্টে তাদের আটক করা হয়। তাদের সাথে বৈধ কাগজপত্র এমনকি পাসপোর্টও না থাকায় র‌্যাব তাদের আটক করে।

আটককৃতদের মধ্যে ৯জন আমেরিকান, ৫জন ইংল্যান্ডের ২জন জার্মান নাগরিক রয়েছে। এদের মধ্যে ১১জনই হেল্প দ্যা নিডি এনজিওর মানবাধিকার কর্মী। পরে লিখিত মুচলেকার মাধ্যমে তাদের ছেড়ে দেয়া হয়। এর আগে আরও দুদফায় রোহিঙ্গা শিবিরে কর্মরত বিদেশীদের একই অভিযোগে আটক করা হয়েছিল।

এ ব্যাপারে কক্সবাজারস্থ র‌্যাব-৭ এর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর রুহুল আমিন বলেন, আটক বিদেশী নাগরিকরা ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসেছিলেন। তাদের কাজ করার কোনো অনুমতি নেই। তবুও তারা বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার হয়ে টেকনাফ ও উখিয়ায় অবস্থানরত রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছিলেন।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার বিকেলে বিভিন্ন বাহিনীর সমন্বয়ে একটি যৌথ চেকপোস্টে বিদেশী নাগরিকদের কাছে কাজের অনুমতিপত্র দেখতে চাওয়া হয়। কোনো কাগজপত্র দেখাতে না পারায় ১৬জনকে যাচাইয়ের জন্য উখিয়া থানায় নিয়ে যাওয়া হয়।

এ ব্যাপারে উখিয়া থানার তদন্ত কর্মকর্তা এসআই মাসুম জানান, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) সদস্যরা এসব বিদেশীদের আটক করে উখিয়া থানায় সোপর্দ করে।

থানায় জিজ্ঞাসাবাদে বিদেশীরা জানান, তারা আন্তর্জাতিক দাতা সংস্থা হেল্প দ্যা নিডি এনজিওর (ডোনার) কর্মকর্তা। তবে রোহিঙ্গা ক্যাম্পে তাদের কাজ করার কোন অনুমতি নেই। এছাড়া তারা পাসপোর্টও দেখাতে না পারায় লিখিত মুচলেকার মাধ্যমে তাদের ছেড়ে দেয়া হয়।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন