রোহিঙ্গা ইস্যুতে চীন, রাশিয়াকে চাপ দিতে জাতিসংঘ মানবাধিকার কর্মকর্তার আহ্বান

পার্বত্যনিউজ ডেস্ক:

মিয়ানমারে যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে তার বিরোধিতা করার জন্য চীন ও রাশিয়াকে চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের স্বাধীন তদন্তকারী।

গতসপ্তাহে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংঘি লীকে সফরে বাধা দেয় মিয়ানমার। তিনি বিশেষ ভাবে চীন ও রাশিয়ার সমালোচনা করেন। এই দুটি দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলামানদের ওপর সেনাবাহিনীর দমন অভিযান বন্ধে জাতিসংঘ প্রচেষ্টার বিরোধিতা করে।

রয়টার্সের সঙ্গে এক সাক্ষাতকারে লী বলেন, চীন ও রাশিয়া যেন মানবাধিকারের পক্ষে থাকে সে বিষয়ে তাদেরকে রাজি করাতে আমি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।

মিয়ানমার বাহিনীর দমন অভিযানের নিন্দা জানায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং ওআইসি। রাশিয়া ও চীন এই নিন্দাবাদে যোগ দেয়নি। মিয়ানমার বাহিনীর দমন অভিযানের মুখে রাখাইন থেকে সাড়ে ছয় লাখের বেশি মুসলিম রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যায়।

লী’র আহ্ববানের জবাবে চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং জানিয়েছেন যে মানবাধিকার ইস্যুতে এক্সটার্নাল এক্টরগুলো যে চাপ সৃষ্টি করছে তা সমস্যার সমাধান না করে বরং একে আরো জটিল করবে।

হুয়া বলেন, এটা মিয়ানমার, এর প্রতিবেশি বা আন্তর্জাতিক সম্প্রদায় – কারো স্বার্থই রক্ষা করবে না।

এর আগে মিয়ানমারের অভ্যন্তরিণ বিষয়ে হস্তক্ষেপ না করার ব্যাপারে রাশিয়া সতর্ক করে দেয়। মিয়ানমারে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই লিস্তোপাদখ বলেন, তার দেশ অতিমাত্রায় হস্তক্ষেপের বিপক্ষে। কারণ এটা কোন গঠনমূলক ফল বয়ে আসবে না।

 

সূত্র: সাউথ এশিয়ান মনিটর

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন