রোহিঙ্গাবহনকারী ৪ নৌকাসহ ১২ রোহিঙ্গাকে ফেরত

fec-image

রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের নাফ নদীর জলসীমায় অনুপ্রবেশের সময় রোহিঙ্গা বোঝাই ৪ টি নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। এসব নৌকায় অন্তত অর্ধশতাধিক রোহিঙ্গা ছিল। অপরদিকে উখিয়ার সীমান্তের বিভিন্ন  পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে ১২ জন রোহিঙ্গাকে মায়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ)সদস্যরা।

মঙ্গলবার সকাল পর্যন্ত এসব রোহিঙ্গাকে মায়ানমারে ফেরত পাঠানো হয়। টেকনাফ বিজিবি-২  অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ জানান, মায়ানমারের আরকান প্রদেশ থেকে টেকনাফের নাফ নদীর জলসীমা অতিক্রম করার চেষ্টা করছিল রোহিঙ্গা বহনকারী নৌকাগুলো। এসময় বিজিবির বাধার মুখে নৌকা মায়ানমারে ফেরত যেতে বাধ্য হয়। এসব নৌকায় ১০ থেকে ১৫ জন করে রোহিঙ্গা ছিল।

কক্সবাজার বিজিবি-৩৪  অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল ইমরান উল্লাহ সরকার জানান, উখিয়ার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে ১২ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বিজিবি।

৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরে সে দেশের সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। এতে সীমান্ত পুলিশের ৯ সদস্য নিহত হয়। সেই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে আসছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এরপর থেকে সেনা অভিযানের মুখে মায়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে।

টেকনাফ-২ বিজিবি জানায়, নভেম্বর থেকে এ পর্যন্ত টেকনাফের বিভিন্ন সীমান্তে রোহিঙ্গা বোঝাই ৩১৮টি নৌকা প্রতিহত করা হয়েছে। এসব নৌকায় প্রায় ৫ হাজার রোহিঙ্গা ছিল। এসময় রোহিঙ্গা অনুপ্রবেশে সহায়তার দায়ে অন্তত ১৯ জন দালালকেও আটক করা হয়েছে। আটককৃত দালালদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন