রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ কালে ৬ জন আটক

 

উখিয়া প্রতিনিধি:

জেলা প্রশাসন ব্যতিত বিচ্ছিন্ন ভাবে ত্রাণ বিতরণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত জানানোর এক দিনের মাথায় কক্সবাজারের উখিয়ার রত্নাপালং রুহুল্লার ডেবা মাদ্রাসায় রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণকালে শুক্রবার সকালে ৪ রোহিঙ্গা ও ২ বাংলাদেশিসহ ৬ জনকে আটক করেছে উপজেলা প্রশাসন। এ সময় বিতরণের জন্য আনা ২শ’ ৪৮ প্যাকেট ত্রাণও জব্দ করা হয়েছে।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃতদের ১৪ হাজার টাকা জরিমানা করে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

আটককৃতরা হলেন ঢাকার ৭৯নং সুত্রাপুর এলাকার মোহাম্মদ সেন্টুর ছেলে মো. আসিফ (২২), উখিয়ার পশ্চিম রত্নাপালং এলাকার ফরিদ আহমদের ছেলে ইকবাল হোসেন (৩২), কুতুপালং শরণার্থী ক্যাম্পের মৃত লাল মোহাম্মদের ছেলে আমির হোসেন (৫২), মৃত মকবুল আহমদের ছেলে নুরুল ইসলাম (৬০), ইয়াকুব আলীর ছেলে ছৈয়দুল আমিন (৫১) ও আবুল খায়েরের ছেলে শামশুল আলম (৪৮)।

আটকদের মাঝে আসিফকে ৩ হাজার ও ইকবাল হোসেনকে ৭ হাজার টাকা এবং বাকি আটক রোহিঙ্গাদের প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা করা হয়।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান জানান, রত্নাপালং ইউনিয়নের রুহুল্লার ডেবা মাদ্রাসায় রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে আমরা সেখানে অভিযান চালায়। এ সময় ২শ’ ৪৮ প্যাকেট ত্রাণসহ ৬জনকে আটক করি। তাদের মধ্যে ২জন বাংলাদেশি ও ৪জন রোহিঙ্গা।

প্রশাসনের অনুমতি ছাড়া ও ক্যাম্পের বাইরে ত্রাণ বিতরণের অভিযোগে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়ার পর স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় দেয়া হয়েছে। পাশাপাশি উদ্ধার করা ত্রাণ আমাদের কন্ট্রোল রুমে নিয়ে যাওয়া হয়েছে। পরে এসব ত্রাণ রোহিঙ্গাদের মাঝে বিতরণ করা হবে।

রত্নাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খাইরুল আমিন চৌধুরী বলেন, আটকের পর তাদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করে ছেড়ে দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন