রোহিঙ্গাদের ফেলে আসা জমি মিয়ানমারের সরকারি ব্যবস্থাপনায়

পার্বত্যনিউজ ডেস্ক:

নেপিদ, ২৭ সেপ্টেম্বর- রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও চরমপন্থী বৌদ্ধদের হামলার মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের পুড়ে যাওয়া গ্রামগুলোর পুনঃউন্নয়নের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় নিয়ে যাবে মিয়ানমার সরকার। দেশটির সামাজিক উন্নয়ন, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মায়াত আয়ে এ তথ্য জানিয়েছেন।

২৪ আগস্ট মিয়ানমারে কয়েকটি পুলিশ ও সেনা চৌকিতে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। এরপরই রাখাইনে রোহিঙ্গা নিধন অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। অভিযান পরিচালনার সময় রোহিঙ্গাদের বাড়িঘর পুড়িয়ে দেওয়ারও ঘটনা ঘটেছে। মানবাধিকার সংগঠনগুলো স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে জানিয়েছে, ৪০০ রোহিঙ্গা গ্রামের মধ্যে অর্ধেরও বেশি গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে। মিয়ানমার সরকার অবশ্য দাবি করেছে, রোহিঙ্গা বিদ্রোহীরাই এ অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। মঙ্গলবার জাতিসংঘের কয়েকটি সংস্থা ও আন্তর্জাতিক কয়েকটি দাতব্য সংস্থা জানিয়েছে, ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ৪ লাখ ৮০ হাজারে পৌঁছেছে।

মিয়ানমারের সামাজিক উন্নয়ন, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মায়াত আয়ে রাখাইন রাজ্যের রাজধানী সিত্তেতে মঙ্গলবার এক বৈঠকে বলেছেন, ‘আইন অনুযায়ী, পোড়া জমি সরকারের ব্যবস্থাপনায় চলে আসে।’

দুর্যোগ ব্যবস্থাপনা আইনের বরাত দিয়ে তিনি জানিয়েছেন, এসব জমির পুনঃউন্নয়ন বেশ কার্যকর হবে। সহিংসতাসহ অন্যান্য দুর্যোগে এসব পুর্নগঠণমূলক কাজের দেখভাল করে রাজ্য সরকার।

তবে রোহিঙ্গাদের এসব গ্রামে পুনরায় প্রবেশ করতে দেওয়া হবে কিনা এ ব্যাপারে কোনো কিছু জানাননি মন্ত্রী।

সূত্র: দেশে বিদেশে

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন