রোহিঙ্গা নিধন মামলার তদন্তে মার্চে আসছে আইসিসি প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক:

জাতিগত নিধনের শিকার মিয়ানমারের রাখাইনের রোহিঙ্গাদের ওপর সংগঠিত নির্মম গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মামলায় ‘প্রিলিমিনারি এক্সামিনেশন’ (প্রাথমিক তদন্ত) করতে আগামী মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুরে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর ফাউতো বেনসুদা।  বৈঠকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সংগঠিত গণহত্যা এবং জাতিগত নিধনের শিকার মিয়ানমারের রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংগঠিত অপরাধ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক গণমাধ্যমকে বলেন, মার্চের প্রথম দিকে আইসিসি’র একটি টিম বাংলাদেশে আসবে, প্রিলিমিনারি এক্সামিনেশনের জন্য। এটি করে তারা মামলাটি প্রতিষ্ঠিত করতে চান।

এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব জানান, প্রধানমন্ত্রী তাদের এ আগমনকে নীতিগতভাবে স্বাগত জানিয়েছেন। সব ধরনের সহযোগিতা করারও আশ্বাস দিয়েছেন।

শহীদুল হক বলেন, রোহিঙ্গাদের নিয়ে আইসিসি কেস প্রসিডিং শুরু করেছেন। এক্ষেত্রে আগে প্রমাণ সংগ্রহ করতে হবে। তথ্য সংগ্রহের প্রাথমিক পদক্ষেপ হিসেবে মার্চের প্রথম দিকে আইসিসি’র সাত/আটজনের একটি টিম বাংলাদেশ সফর করবে।

আইসিসি’র টিম বাংলাদেশে আসার বিষয়ে বাংলাদেশ সম্মতি দিয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

এ বিষয়ে বেনসুদা বলেন, এ বিষয়টি জানি এবং অপরাধীদের বিচার হওয়া উচিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নেদারল্যান্ডস এর হেগ এ অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত পরিদর্শনের আমন্ত্রণ জানান বেনসুদা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বেনসুদাকে বাংলাদেশ আসার আমন্ত্রণ জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন